• Friday, 27 January 2023
কমলগঞ্জে মলদ্বার ও ঠোঁট বিহীন নবজাতকের জন্ম: বিপাকে  দরিদ্র পরিবার

কমলগঞ্জে মলদ্বার ও ঠোঁট বিহীন নবজাতকের জন্ম: বিপাকে দরিদ্র পরিবার

 পারভেজ আহমেদ, মৌলভীবাজার বিশেষ প্রতিনিধি: মৌলভীবাজারের কমলগঞ্জে মলদ্বার বিহীন ও ঠোঁট কাটা অবস্থায় এক নবজাতকের জন্ম হয়। গত শুক্রবার জেলা শহরের একটি বেসরকারি হাসপাতালে শিশুটির জন্ম দেন উপজেলার মাধবপুর চা বাগানের দক্ষিণ পাড়ার দরিদ্র চা শ্রমিক গোপাল ভর ও গীতাবতী দম্পতি। টাকার অভাবে চিকিৎসা না করেই নবজাতককে বাড়িতে নিয়ে আসে চা শ্রমিক পরিবার।

জানা যায়, গত শুক্রবার রাত ১ টায় মৌলভীবাজার আল-হামরা প্রাইভেট হাসপাতালে চা শ্রমিক গীতাবতী চতুর্থ সন্তানের জন্ম দেন। জন্মের পর দেখা যায় নবজাতকের মলদ্বার বিহীন ও ঠোঁট কাটা। জন্মের দুই দিন পর নবজাতককে নিয়ে বাড়িতে চলে আসেন পরিবার। চিকিৎসকরা বলছেন মলদ্বারে সার্জারী করলে ঠিক হয়ে যাবে। তবে টাকার অভাবে চিকিৎসা করতে না পারায় আপাতত বাড়িতে আছেন নবজাতকে নিয়ে। নবজাতকের বাবা অটোরিকশা চালক গোপাল ভর বলেন, ডাক্তার বলছেন চিকিৎসার জন্য টাকা লাগবে। আমরা গরিব মানুষ টাকা দিয়ে চিকিৎসা করতে পারছিনা। কেউ যদি সাহায্য করেন, তাহলে হয়তো আমার বাচ্চাটিকে বাঁচানো সম্ভব হতো। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাহবুবুল আলম ভূইয়া বলেন, সাধারণত খুব কম নবজাতক এ ধরনের বিরল ভাবে জন্ম নেয়। তবে সার্জারির মাধ্যমে এই সমস্যা সমাধান করা সম্ভব।
জন্মের পর কোনো অসংগতি দেখলেই শিশু সার্জনের কাছে নেওয়া উচিত। যতদ্রুত সম্ভব সার্জারি করালে বাচ্চাটা সুস্থ হয়ে উঠবে। পারভেজ আহমেদ

comment / reply_from