• Friday, 27 January 2023
কক্সবাজারে সমুদ্রের বালুচরে দানব বর্জ্যের ভাস্কর্য

কক্সবাজারে সমুদ্রের বালুচরে দানব বর্জ্যের ভাস্কর্য

আবদুর রহিম চট্রগ্রাম থেকে: 

পৃথিবীর বৃহত্তম সমুদ্র সৈকত কক্সবাজারের বিশাল সৈকতের দূষণের ভয়াবহতা পর্যটক ও সাধারণ মানুষের মাঝে তুলে ধরতে গতকাল কক্সবাজার সৈকতে তৈরী করা হয়েছিল প্লাস্টিকের দানব ভাস্কর্য। 
৭ টন প্লাস্টিক বর্জ্য দিয়ে তৈরি ৪২ ফুটের বিশাল ভাস্কর্যটি  কক্সবাজার সৈকতের লাবণী ও সুগন্ধা পয়েন্টের মাঝামাঝি সিগাল পয়েন্টে বানানাো হয়েছে। এটি দেখতে ভিড় করছেন পর্যটকেরা।

সাগর ও নদ-নদীর পরিবেশকে প্লাস্টিক বর্জ্য কীভাবে দূষিত করছে, তা জনসাধারণের মাঝে তুলে ধরতে গত বৃহস্পতিবার কক্সবাজার জেলা প্রশাসন ও এশিয়াটিক মার্কেটিং কমিউনিকেশন লিমিটেডের সহায়তায় এই প্লাস্টিকের দানব তৈরি করেছে বিদ্যানন্দ ফাউন্ডেশন। আর এসব প্লাস্টিক সংগ্রহ করা হয়েছে সেন্ট মার্টিনসহ বিভিন্ন স্থান থেকে।
প্লাস্টিক বর্জ্য দিয়ে তৈরী এই বর্জ্য দানবের আনুষ্ঠানিক উদ্বোধন করে জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান বলেন, ‘কক্সবাজারে দিন দিন প্লাস্টিকের বর্জ্যের পরিমাণ বেড়ে যাচ্ছে। ফলে হুমকির মুখে পড়েছে সাগরের পরিবেশ এবং জীববৈচিত্র্য। এখনই পরিকল্পিত উদ্যোগ নিয়ে প্লাস্টিক দূষণ রোধে সচেতনতা বাড়ানো জরুরি। তাহলেই ভয়াবহ পরিণতি থেকে রক্ষা সম্ভব। দীর্ঘ ৭ দিন ধরে সাগরের বিভিন্ন জায়গা থেকে প্লাস্টিক বর্জ্যগুলো সংগ্রহ করে চারু শিল্পী ও পরিবেশবাদী সংগঠনের কর্মীরা এই বর্জ্য দানব তৈরী করেন। এটি আগামী ১৫ দিন পর্ষন্ত রাখা হবে জানান সংগঠনের নেতৃবৃন্দ। 

comment / reply_from