• Friday, 27 January 2023
ঐতিহ্য রক্ষায় ফুলবাড়ীতে ঘোড়দৌড় প্রতিযোগিতা

ঐতিহ্য রক্ষায় ফুলবাড়ীতে ঘোড়দৌড় প্রতিযোগিতা

মাহফুজার রহমান মাহফুজ, ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি:
দেশের উত্তরের জেলা কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার মানুষের কাছে ঘোড়দৌড় প্রতিযোগিতার জনপ্রিয়তা দীর্ঘদিনের। অত্র উপজেলার ঐতিহ্যের সাথে মিশে আছে ঘোড়দৌড় প্রতিযোগিতার আয়োজন। তবে কালের বিবর্তন ও পৃষ্ঠপোষকতার অভাবে কমেছে প্রতিযোগিতার আয়োজন। ঘোড়দৌড় প্রতিযোগিতায় অতীত ঐতিহ্য রক্ষায় উপজেলার সদর ইউনিয়নের কুটি চন্দ্রখানা গ্রামে আয়োজন করা হয়েছে তিন দিনব্যাপী ঘোড়দৌড় প্রতিযোগিতার। গত ৫  জানুয়ারি প্রতিযোগিতার উদ্বোধন করেন উপজেলা নির্বাহি অফিসার সুমন দাস। আর উদ্বোধনের দিন থেকেই ঘোড়দৌড় প্রতিযোগিতা উপভোগের জন্য হুমড়ি খেয়ে পড়েন বিপুল সংখ্যক দর্শক।  
 
শনিবার (৭জানুয়ারি) বিকালে তিন দিনব্যাপী ঘোড়দৌড় প্রতিযোগিতার সমাপনী দিনের খেলা অনুষ্ঠিত হয়েছে। প্রথম ও দ্বিতীয় দিনের ন্যায় সমাপনী দিনের খেলা উপভোগের জন্য দুপুর থেকেই মাঠে জড়ো হতে থাকেন ফুলবাড়ী সহ আশপাশের উপজেলার বিপুলসংখ্যক দর্শক। খেলা শুরুর আগেই কানায় কানায় পরিপূর্ণ হয়  মাঠ। কনকনে ঠান্ডাকে উপেক্ষা করে আবাল-বৃদ্ধ-বণিতার উপস্থিতিতে মাঠে দেখা যায় প্রাণের উৎসব। দর্শকদের বিনোদন দিতে বসানো হয় নাগরদোলা। মাঠের বিভিন্ন প্রান্তে বসে গৃহস্থালি পণ্যের দোকান, শীতের গরম কাপড়ের দোকান সহ বিভিন্ন খাবারের দোকান। বেচাবিক্রিও চলে দেদারছে। আর খেলা শুরুর সাথে সাথেই আগত দর্শকরা উল্লাসে মেতে ওঠেন। 
 
সমাপনী দিনের খেলায় ফুলবাড়ী উপজেলার ১ টি, কুড়িগ্রাম সদর উপজেলার ১টি, নাগেশ্বরী উপজেলার ৩টি, ভূরুঙ্গামারী উপজেলার ৩টি কচাকাটা থানার ৪টি ও রৌমারী উপজেলার ২টি সহ মোট ১৪ টি ঘোড়া প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করা হয়। 
 
ঘোড়দৌড় প্রতিযোগীতা উপভোগ করে ফুলবাড়ী সদর ইউনিয়নের প্রাক্তন চেয়ারম্যান ইসমাইল হোসেন বাদল বলেন, 'আবহমান বাংলার ঐতিহ্যের সাথে মিশে আছে ঘোড়দৌড়। তিনদিন ব্যাপী ঘোড়দৌড় প্রতিযোগিতা উপভোগের জন্য এখানে প্রাণের মেলা বসেছে। এতো মানুষের উপস্থিতি এ আয়োজনকে সফল করেছে। আমি চাই ঘোড়দৌড় প্রতিযোগিতার এমন আয়োজন অব্যাহত থাকুক। ধন্যবাদ আয়োজকদের'।
মিজানুর রহমান নামের আরেক দর্শক বলেন, 'অনেক দিন পর ঘোড়দৌড় প্রতিযোগিতার এমন আয়োজন দেখে সত্যি খুব ভালো লাগলো। আজকে সপরিবারে খেলা উপভোগের জন্য এখানে এসেছি। আমরা চাই প্রতিবছরই যেন এমন আয়োজন করা হয়'। 
 
উল্লেখ্য, ফুলবাড়ী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হারুন অর রশীদ হারুনের পৃষ্ঠপোষকতায় তিনদিন ব্যাপী ঘোড়দৌড় প্রতিযোগিতার উদ্বোধনী দিনে প্রধান অতিথি ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার সুমন দাস। দ্বিতীয় দিনে প্রধান অতিথি ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আহাম্মদ আলী পোদ্দার রতন এবং সমাপনী দিনে প্রধান অতিথি ছিলেন, ফুলবাড়ী উপজেলা পরিষদ চেয়ারম্যান  বীর মুক্তিযোদ্ধা গোলাম রব্বানী সরকার। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা আওয়ামী যুবলীগের সভাপতি আশরাফুল আলম মন্ডল বুলবুল, সাধারণ সম্পাদক আবু বকর সিদ্দিক মিলন, ছাত্রলীগের সভাপতি তৌকির হাসান তমাল ও সাধারণ সম্পাদক মোছাব্বির রহমান হ্যাভেন। এছাড়াও আমন্ত্রিত অতিথি হিসেবে উপজেলা আওয়ামী লীগ, সহযোগী সংগঠনের নেতারা ও সুধীজন উপস্থিত ছিলেন। 
 

comment / reply_from