• Saturday, 10 December 2022
এবার এলডিসি উত্তরণে ৯০ ভাগ রফতানি সুবিধা হারাবে বাংলাদেশ:সিপিডি

এবার এলডিসি উত্তরণে ৯০ ভাগ রফতানি সুবিধা হারাবে বাংলাদেশ:সিপিডি

এলডিসি উত্তরণের পর অনেক সুবিধাই হারাতে হবে বাংলাদেশকে। রফতানি খাতে প্রায় ৯০ শতাংশ সুবিধা বাংলাদেশের জন্য আর থাকবে না। এ কারণে রফতানি কর্মক্ষমতা টেকসই এবং উন্নত করতে হলে পছন্দ-চালিত প্রতিযোগিতা থেকে দক্ষতা এবং উৎপাদনশীলতা-চালিত প্রতিযোগিতায় স্থানান্তরিত হতে হবে আমাদের বলে জানিয়েছেন বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) ফেলো অধ্যাপক ড. মুস্তাফিজুর রহমান।

রবিবার (২০ নভেম্বর) ‘ডব্লিউটিও-এমসি-১২ আউটকামস নেক্সট স্টেপস ফর বাংলাদেশ অ্যাজ এ গ্র্যাজুয়েটিং এলডিসি’ শীর্ষক সংলাপে তিনি এসব কথা বলেন।

ডব্লিউটিও এমসি১২ প্রসঙ্গ টেনে আনেন অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন কারি সিপিডির ফেলো অধ্যাপক ড. মুস্তাফিজুর রহমান। তিনি বলেন, স্বল্পোন্নত দেশগুলোর দাবিগুলো ডব্লিউটিও এমসি১২-এ উপেক্ষিত হয়েছে। সম্মেলনে উন্নত ও ধনী দেশগুলোর জন্য গুরুত্বপূর্ণ এজেন্ডাগুলোকে অগ্রাধিকার দেওয়া হয়েছে। বাংলাদেশের প্রধান এজেন্ডা এলডিসি গ্র্যাজুয়েট। এর আগে গ্র্যাজুয়েশন পাওয়া ৬টি দেশের বেশিরভাগই ছোট অর্থনীতির। বাংলাদেশ এমন একটি দেশ, যারা সর্বাধিক সুবিধা নিতে সক্ষম হয়েছিল। কিন্তু এলডিসি উত্তরণের পর অনেক সুবিধাই হারাতে হবে। রফতানি খাতে প্রায় ৯০ শতাংশ সুবিধা বাংলাদেশের জন্য থাকবে না।

আন্তর্জাতিক বাণিজ্য ফোরামে বাংলাদেশের স্বার্থ একচেটিয়াভাবে আলোচনা ও সুরক্ষিত করার জন্য সরকারের পক্ষ থেকে একটি পৃথক এবং নিবেদিত সেল গঠন করা উচিত। যোগ করেন সিপিডির ফেলো ড. মুস্তাফিজুর।

অনুষ্ঠানের অপর আলোচক সিপিডির ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য। তিনি বলেন, যেসব দেশ আগে এলডিসি গ্র্যাজুয়েশন হয়েছে, তারা জনসংখ্যা ও অর্থনীতির আকারের দিক থেকে ছোট দেশ। অর্থনীতি ও জনসংখ্যা বিবেচনায় বাংলাদেশের অবস্থান বৃহৎ। বাংলাদেশই একমাত্র দেশ, যেটি এলডিসি হিসেবে পাওয়া সুযোগগুলোকে যথাযথভাবে ব্যবহার করেছে। দেশটি অগ্রাধিকারমূলক বাজার সুবিধা ব্যবহার করে রফতানি বাড়িয়েছে। কিন্তু এখন প্রশ্ন হলো, এই ধরনের সুযোগগুলো আরও চলতে থাকবে কি না। ধনী দেশগুলোর অবহেলার কারণে, গ্র্যাজুয়েশন পাওয়া দেশগুলো দুর্বল হয়ে পড়ে। ভবিষ্যৎ নন-এলডিসি উন্নয়নশীল দেশ হিসেবে বিবেচনা করে আমাদের মানসিকতার পরিবর্তন করতে হবে বলে মনে করেন তিনি।

 

 

comment / reply_from