• Tuesday, 31 January 2023
একযুগ ছাত্রলীগের নেই কমিটি : সাদামাটাভাবে প্রতিষ্ঠাবাষিকী পালিত

একযুগ ছাত্রলীগের নেই কমিটি : সাদামাটাভাবে প্রতিষ্ঠাবাষিকী পালিত

হুমায়ুন কবির, রাণীশংকৈল:

বাঙালি জাতির মুক্তির স্বপ্নদ্রষ্টা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ প্রতিষ্ঠার ৭৫ বছর পূর্ণ করল। নানা চড়াই-উৎরাই পেরিয়ে আন্দোলন-সংগ্রাম, গৌরব, ঐতিহ্য ও সাফল্য নিয়ে ৭৬ বছরে পদার্পণ করল দেশের সর্ববৃহৎ ছাত্র রাজনৈতিক সংগঠন ছাত্রলীগ । কিন্তু দীর্ঘ ১২ বছরেও নিয়মিত কমিটি না থাকায় ও অনেক নেতাকর্মীর অনুপস্থিতির কারণে ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলায় গতকাল বুধবার (৪ জানুয়ারি) সাদামাটাভাবে ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়। এ উপলক্ষে এদিন সকাল ৯ টায় উপজেলা ছাত্রলীগের নেতৃস্থানীয় কিছু সদস্য,গুটিকয়েক ছাত্রলীগের সদস্য আ.লীগ দলীয় কার্যালয়ে দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণের মধ্যদিয়ে এ প্রতিষ্ঠাবার্ষিকী সংক্ষিপ্ত কর্মসূচির মধ্যদিয়ে শেষ করেন।

এ সময় উপজেলা আ.লীগ সাধারণ সম্পাদক তাজউদ্দিন আহম্মেদ, যুগ্ন সাধারণ সম্পাদক গোলাম সারওয়ার বিপ্লব, সাংগঠনিক সম্পাদক, সাবেক ছাত্রলীগ সাধারণ সম্পাদক ও পৌরমেয়র মোস্তাফিজুর রহমান, সাংগঠনিক সম্পাদক রেজাউল করিম, তথ্য ও গবেষনা বিষয়ক সম্পাদক সহকারী অধ্যাপক প্রশান্ত বসাক, আ.লীগ সদস্য তারেক আজীজ,স্বেচ্ছাসেবক লীগ নেতা কামালউদ্দিন শান্তু, ছাত্রলীগ নেতা, তামীম হোসেন, আতিকুর রহমান টিটু, আরাফাত ফরিদী হিমেল, আলেক সরকার, হরতাল হোসেন, বাপ্পি, ফারাজুল ইসলাম, মাসুদ, রোকন, হায়দার, জেটি, আনোয়ারসহ অনেকেই উপস্থিত ছিলেন।ঢিলেঢালা ও সাদামাটা প্রতিষ্ঠাবার্ষিকীর সংক্ষিপ্ত কর্মসূচিতে পদ প্রত্যাশী ছাত্রলীগার এবং উপজেলা আ.লীগ ও তার সহযোগী সংগঠনের অনেক নেতাকর্মিদের উপস্থিতি লক্ষ্য করা যায়নি।

ছাত্রলীগের কমিটির ব্যাপারে জানতে চাইলে, উপজেলা আ.লীগ সাংগঠনিক সম্পাদক সাবেক ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও পৌরমেয়র মোস্তাফিজুর রহমান বলেন, ছাত্রলীগ আ.লীগের একটি ভ্রাতৃপ্রতিম সংগঠন। আমরা সবসময় তাদের সাথে নিয়ে কাজ করতে চাই। কিন্তু জেলা ও কেন্দ্রীয় ছাত্রলীগের জটিলতার কারণে এতোদিনেও এখানে কমিটি করা হয়নি। আমরা একাধিকবার তাদের সাথে যোগাযোগ করেছি কিন্তু কোন লাভ হয়নি। ছাত্রলীগের কম উপস্থিতির ব্যাপারে তিনি বলেন, কমিটি না থাকলে তো ছাত্রলীগের প্রোডাকশন কমবেই।

উপজেলা আ.লীগ সাধারণ সম্পাদক তাজউদ্দিন আহম্মেদ বলেন, আমরা সত্যিই লজ্জিত। আমি জেলা আ.লীগের প্রতিটি দলীয় মিটিংয়ে এ কমিটির কথা বলেছি। বিশেষ করে আ'লীগ প্রেসিডিয়াম সদস্য, জেলা আ'লীগ সভাপতি, সাধারণ সম্পাদককে এ কমিটির জন্য কেন্দ্রীয় সাধারণ সম্পাদকের সাথে কথা বলতে বলেছি। তিনি আরো বলেন দীর্ঘদিন ছাত্রলীগের কমিটি না থাকায় আমরা দলীয়ভাবে চরম ক্ষতিগ্রস্ত হচ্ছি।

উপজেলা আ'লীগ সভাপতি অধ্যাপক সইদুল হক বলেন, আমি বিশেষ কাজে ঢাকায় থাকার পরেও প্রতিষ্ঠাবার্ষিকী পালনের জন্য সম্ভাব্য সভাপতি ও সাধারণ সম্পাদক প্রার্থীদের সাথে কথা বলেছিলাম। আসলে দীর্ঘদিন কমিটি না থাকায় ছাত্রলীগ করে আসা নেতাকর্মীদের অনেকেই হতাশাগ্রস্ত হয়ে পড়েছেন। আমি থাকলে হয়তো সকলের সাথে সমন্বয় করে উৎসবমূখর পরিবেশে প্রতিষ্ঠাবার্ষিকী পালন করতে পারতাম। আমি নিজেই জেলা আ'লীগ ও ছাত্রলীগের সাথে একাধিকবার যোগাযোগ করেছি। অজ্ঞাত কারণেই তারা কমিটি দিতে ব্যর্থ হয়েছেন। এটি আমাদের চরম ব্যর্থতা। তবে আগামী ৬ জানুয়ারি যানযটের উপর কেন্দ্রীয় ছাত্রলীগের দেশব্যাপী একটি কর্মসূচি রয়েছে। রাণীশংকৈল ছাত্রলীগ যেন সেটি সাড়ম্বরে পালন করতে পারে সে ব্যাপারে আমি সার্বিক সহযোগিতা করবো।

এ বিষয়ে সাবেক এমপি ও জেলা আ'লীগ সহ-সভাপতি সেলিনা জাহান লিটা বলেন, আমি বিশেষ রাজনৈতিক কাজে ঢাকায় আছি তবে এরমধ্যে রাণীশংকৈলে ছাত্রলীগ প্রতিষ্ঠাবার্ষিকী পালনের ব্যাপারে ছাত্রনেতাদের সঙ্গে কথা বলেছি। আর, ইতোপূর্বে এবং সম্প্রতি উপজেলা কমিটির বিষয়ে জেলা ও কেন্দ্রীয় ছাত্রলীগ নেতাদের সাথে আমি কথা বলেছি। যথাসম্ভব তাড়াতাড়ি এই কমিটি গঠন করা হবে।

দীর্ঘদিন ধরে এ উপজেলায় কমিটি কেন করা হয়নি এ ব্যাপারে জেলা ছাত্রলীগের সভাপতি আজহারুল ইসলামের কাছে মুঠোফোনে জানতে চাইলে তিনি বলেন, আমি সভাপতি হওয়ার ৬ মাসের মাথায় কমিটির জন্য উপজেলা আ.লীগ ও জেলা আ.লীগের নেতৃবৃন্দের সাথে যোগাযোগ করে প্রায় সকল প্রক্রিয়া সম্পন্ন করেছিলাম।
কিন্তু কেন্দ্রীয় ছাত্রলীগের সম্মেলন সামনে আসায় তা আর করা সম্ভব হয়ে উঠেনি। তবে আমাদের নতুন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদকের নির্দেশে কমিটি না হওয়া উপজেলাগুলোতে দুএকদিনের মধ্যেই চিঠি প্রেরণ করা হবে।প্রসঙ্গত: বাংলাদেশ ছাত্রলীগের যাত্রা শুরু হয় ১৯৪৮ সালের ৪ জানুয়ারি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হল থেকে। প্রতিষ্ঠাকালীন নাম ছিল ‘পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ’। স্বাধীনতার পর ‘বাংলাদেশ ছাত্রলীগ’ নামধারণ করে। শিক্ষা-শান্তি-প্রগতির পতাকাবাহী ছাত্রলীগ আওয়ামী লীগের ভাতৃপ্রতিম সংগঠন হিসেবে পরিচিত।

comment / reply_from