• Tuesday, 31 January 2023
উদ্বোধনী ট্রেন চালাবেন মরিয়ম

উদ্বোধনী ট্রেন চালাবেন মরিয়ম

ডেস্ক রিপোর্ট.

বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে কেমিস্ট্রি অ্যান্ড কেমিকেল ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতকোত্তর শেষ করে মেট্রোরেলের চালক হিসেবে নিয়োগ পান মরিয়ম আফিজা

আর মাত্র একদিন পরই অর্থাৎ ২৮ ডিসেম্বর উদ্বোধন হতে যাচ্ছে দেশের প্রথম মেট্রোরেলের। এ যাত্রায় সংযুক্ত রয়েছেন ছয় নারী চালক। তাদের মধ্যে মরিয়ম আফিজা উদ্বোধনী দিনই চালকের আসনে বসার যাবতীয় প্রস্তুতি শেষ করেছেন।

মঙ্গলবার (২৭ ডিসেম্বর) ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ এন সিদ্দিক এসব তথ্য জানিয়েছেন।তিনি বলেন,মেট্রোরেল উদ্বোধনের সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এছাড়া মেট্রোরেল চালাতে পর্যাপ্ত চালক নিয়োগ দেওয়া হয়েছে। যাদের মধ্যে ছয়জন নারী চালক রয়েছেন। দক্ষ চালক হিসেবে তাদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। প্রত্যেকটি ট্রেন যাতে দক্ষতার সঙ্গে চালাতে পারে, আমরা তাদের সেভাবে প্রশিক্ষণ দিচ্ছি।”

নারী চালক প্রসঙ্গে তিনি বলেন, “বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে কেমিস্ট্রি অ্যান্ড কেমিকেল ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতকোত্তর শেষ করে মেট্রোরেলের চালক হিসেবে নিয়োগ পান মরিয়ম আফিজা। ২০২১ সালের ২ নভেম্বর চালক হিসেবে নিয়োগ পেয়েছেন তিনি।”

তিনি বলেন, “মরিয়ম টানা এক বছর প্রশিক্ষণ নিয়ে পাকা চালক হিসেবে নিজেকে তৈরি করার জন্য প্রস্তুতি নিয়েছেন। ইতোমধ্যে মরিয়ম আফিজা চট্টগ্রামের হালিশহরে রেলওয়ে ট্রেনিং অ্যাকাডেমি থেকে দুই মাস প্রশিক্ষণ নিয়ে ঢাকায় ফিরে আবারও আরও চার মাস প্রশিক্ষণ নেন।”

তিনি আরও বলেন, “বর্তমানে উত্তরা দিয়াবাড়ির মেট্রোরেল স্টেশনের বিপরীতে কারিগরি প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। সেখানে মেট্রোরেলের নির্মাতাপ্রতিষ্ঠান জাপানের মিতসুবিশি কাওয়াসাফি কোম্পানির বিশেষজ্ঞরা ট্রেন পরিচালনা ও কারিগরি ও প্রায়োগিক প্রশিক্ষণ দিচ্ছেন।”

 

 

comment / reply_from