• Saturday, 04 February 2023
উদ্দীপন রংপুর জোনের উদ্যোগে প্রতিবন্ধী জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচি

উদ্দীপন রংপুর জোনের উদ্যোগে প্রতিবন্ধী জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচি

আশিকুর রহমান (রংপুর) পীরগঞ্জ প্রতিনিধি.
‘অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের জন্য পরিবর্তনমূখী পদক্ষেপ প্রবেশগম্য ও সমতাভিত্তিক বিশ্ব বিনির্মানে উদ্ভাবনের ভূমিকা, এই প্রতিপাদ্যকে সামনে রেখে শনিবার(৩ডিসেম্বর) সকালে রংপুর জোন উদ্দীপনের জোনাল কার্যালয় থেকে এক র‌্যালি বের করে উদ্দীপন। র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে উদ্দীপনের আঞ্চলিক কার্যালয়ে এসে শেষ হয়।উক্ত র‌্যালিতে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শতাধিক প্রতিবন্ধ শিক্ষার্থী অংশ নেন।
 
র‌্যালি শেষে উদ্দীপনের রংপুর জোনের জোনাল কার্যালয়ে আলোচনা সভা, রচনা প্রতিযোগিতা ও চিত্রাঙ্কণ প্রতিযোগিতার আয়োজন করা হয়।
 
উদ্দীপনের রংপুর জোনের জোনাল ব্যাবস্থাপক মোঃ আমজাদ হোসেন এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আরেফিনা বেগম প্রফেসর বেগম রোকেয়া সরকারি কলেজ রংপুর সহ উদ্দীপন রংপুর জোনের সকল আঞ্চলিক ব্যাবস্থাপক এবং জোনের সকল কর্মকর্তা বৃন্দৃ।
 
অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উদ্দীপন রংপুর জোনের প্রোগ্রাম কো-অর্ডিনেটর মোঃ আঃ আজিজ।এসময় বক্তারা বলেন, প্রতিবন্ধীতার জন্য শিশুরা দায়ী নয়।তাই তাদের অন্যদের সঙ্গে মেশার সুযোগ দিতে হবে।আর তাদের প্রতিবন্ধী না বলে বিশেষ চাহিদা সম্পন্ন শিশু বলতে হবে। 
 
এতে তারা আর মনে কষ্ট পাবে না। বক্তারা আরও বলেন, গর্ভকালীন সময়ে মায়ের অসচেতনতার জন্যই বেশিরভাগ বিশেষ চাহিদা সম্পন্ন শিশুর জন্ম হয়।  এসময় বাবা-মাকে অবশ্যই সচেতন হতে হবে এবং চিকিৎসকের পরামর্শ নিয়ে চলতে হবে।
 
আলোচনা সভা শেষে রচনা প্রতিযোগিতা ও চিত্রাঙ্কণ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের মঝে পুরস্কার বিতরণ করেন উদ্দীপন।
 
 

comment / reply_from