• Friday, 27 January 2023
উত্তরবঙ্গের রংপুরে “সমতলের চা শিল্প” বই এর মোড়ক উন্মোচন

উত্তরবঙ্গের রংপুরে “সমতলের চা শিল্প” বই এর মোড়ক উন্মোচন

পঞ্চগড় প্রতিনিধি।। সমতলের চা শিল্পের আদ্যোপান্ত নিয়ে বাংলা ভাষায় রচিত প্রথম ও পূর্ণাঙ্গ বই “সমতলের চা শিল্প” শিরোনামে একটি বইয়ের মোড়ক উন্মোচন করেছেন বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মোঃ আশরাফুল ইসলাম, এনডিসি, পিএসসি। অদ্য ২৫ ডিসেম্বর ২০২২ খ্রি. তারিখে বেলা ১২.০০ ঘটিকায় রংপুর সার্কিট হাউজে বইটির মোড়ক উন্মোচন করা হয়।
 
এ সময় উপস্থিত ছিলেন পঞ্চগড় জেলা পরিষদের চেয়ারম্যান জনাব মোঃ হান্নান শেখ, পঞ্চগড় চা বোর্ডের উন্নয়ন কর্মকর্তা জনাব মোঃ আমির হোসেন, ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা জনাব মোহাম্মদ ছায়েদুল হক, কাজী এন্ড কাজী টি এস্টেটের ব্যবস্থাপক জনাব ইমরান আহমেদ, স্মল টি গার্ডেন ওনার্স এন্ড টি ট্রেডার্স এসোসিয়েশন অব বাংলাদেশ এর সভাপতি জনাব মোঃ আমিরুল হক খোকন সহ পঞ্চগড়ের চা বাগান ও বটলিফ চা কারখানার মালিক, পঞ্চগড় চেম্বার অব কর্মাস এর প্রতিনিধি, ক্ষুদ্র চা চাষি সমবায় সমিতির প্রতিনিধি, ক্ষুদ্র চা চাষি, ব্রোকার্স, ওয়্যারহাউজ মালিক, চা ব্যবসায়ীবৃন্দ।
 
সমতলের চায়ের আদ্যোপান্ত নিয়ে সচিত্র তথ্যসমৃদ্ধ ৫০৪ পৃষ্ঠার বইটি লিখেছেন পঞ্চগড়স্থ বাংলাদেশ চা বোর্ডের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ শামীম আল মামুন।বইটির লেখক ড. মোহাম্মদ শামীম আল মামুন জানান যে, বইটি উৎসর্গ করা হয়েছে স্বাধীন বাংলাদেশ মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যিনি চা বোর্ডের প্রথম বাঙ্গালি চেয়ারম্যান ও তাঁর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে যিনি সমতলের চা শিল্পের উদ্ভাবক।
 
বইটি ষোলটি অধ্যায়ে বিভক্ত। বইটিতে চা শিল্পের ইতিহাস, বঙ্গবন্ধু ও চা শিল্প, চা শিল্পের উন্নয়নে বাংলাদেশ চা বোর্ড, শেখ হাসিনা ও সমতলের চা শিল্প, সমতলের চা শিল্পের বিকাশ ও সম্ভাবনা, সমতলের চায়ের পরিসংখ্যান, কাজী এন্ড কাজী অর্গানিক চা, আর্থ-সামাজিক উন্নয়ন, কর্মসংস্থান সৃষ্টি ও দারিদ্র বিমোচনে চা, কতিপয় সফল চা চাষির সফলতার গল্প, সমতলের চা শ্রমিকদের তথ্য, চা পর্যটন শিল্পের সম্ভাবনা, দুটি পাতা একটি কুঁড়ি মোবাইল অ্যাপ, ক্যামেলিয়া খোলা আকাশ স্কুল, চা বিজ্ঞান ও প্রযুক্তি, সংবাদ পত্রে সমতলের চা শিল্প ও স্থিরচিত্রে সমতলের চা শিল্প বিষয়ে সচিত্র তথ্য উপাত্ত অন্তর্ভুক্ত করা হয়েছে। প্রকাশিত বইটি চা শিল্পের অংশীজন অর্থাৎ চা বাগান মালিক, ব্যবস্থাপক, প্লান্টার, ক্ষুদ্র চা চাষিসহ চা তথ্য পিয়াসু জনগনের কাছে সমাদৃত হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
 

comment / reply_from