• Saturday, 04 February 2023
ইট পাথরে ঘেরা বদলগাছী থানা চত্বর এখন ফসলের মাঠ

ইট পাথরে ঘেরা বদলগাছী থানা চত্বর এখন ফসলের মাঠ

মিঠু হাসান,বদলগাছী.
 
বদলগাছী থানা চত্বরের পতিত জমিতে চাষ করা হয়েছে বিভিন্ন শাক-সবজির। শাকসবজির সমারোহ দেখে চোখ জুড়ানোর মত অবস্থা চারদিকে যেন সবুজের সমারোহ। পতিত জমির সদ্ব্যবহার ও সবুজ শ্যামল মনোরম পরিবেশ তৈরি করে বেশ সুনাম কুড়িয়েছে  নওগাঁর জেলার বদলগাছী থানা।
 
করোনা ভাইরা‌সের সংক্রমণের আগেও থানার সামনের জায়গা পতিত অবস্থায় ছিল। বর্তমানে ওই জায়গায় বিভিন্ন ধরনের শীতকালীন সবজির চাষে হচ্ছে। যার কারণে বদলে গেছে থানার বা‌হি‌রের দৃশ্য। চিরচেনা এ সবুজ দৃশ্য থানায় সেবা নিতে আসা মানুষের নজর কেড়েছে। এতে সেবা প্রত্যাশীরা তাদের বসতবাড়ির পতিত জমিতে সবজি চাষে আগ্রহী হয়ে উঠছেন।
 
দেখা গেছে, চারদিকে ইট পাথরে ঘেরা থানা চত্বর এখন ফসলের মাঠ। সেখানে শিম, টমেটো, মুলা, বেগুন, পিয়াজ,রসুন ফুলকপি, লাউ, লালশাক, পুঁইশাক, মিষ্টি আলু পেঁপে, মরিচ নান রকমের সবজির বাগান রয়েছে। এই সবজি থানায় কাজ করা পুলিশ সদস্যদের খাবারের চাহিদা অনেকাংশে পূরণ করছে।
 
বদলগাছী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাঃ আতিয়ার রহমান বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা ও আইজিপি মহোদয়ের নির্দেশনায় থানার পতিত জমিতে শীতকালীন সবজি চাষের উদ্যোগ নেওয়া হয়েছে। বিষমুক্ত এসব সবজি বাজারের তুলনায় অনেক ভালে। পুলিশ কোয়ার্টার ছাড়াও আশেপাশের এলাকার লোকদের এসব সবজি বিতরণ করা হয়।’
 
তিনি আরও বলেন, ‘দেশের সব সরকারি-
বেসরকারি অফিসের প্রচুর পরিমাণে পতিত জমি রয়েছে। এসব জমিতে যদি চাষ করা যায় তাহলে সবজির উৎপাদন অনেক বাড়বে। যা দেশের সবজির চাহিদা পূরণে কিছুটা হলেও ভূমিকা রাখবে।’
 
 

comment / reply_from