• Thursday, 09 February 2023

ইঁদুর নির্মূলের চাকরি: বেতন ১ কোটি ৭৪ লাখের বেশি

ইঁদুর নির্মূলের চাকরি: বেতন ১ কোটি ৭৪ লাখের বেশি

নগর প্রশাসন বহু পদক্ষেপ নেওয়ার পরেও কোনভাবেই ইঁদুর নির্মূল করা যাচ্ছে না। অতীষ্ঠ নগরবাসীকে এই যন্ত্রণা থেকে মুক্তি দিতে নিউইয়র্ক সিটি নগর কর্তৃপক্ষ ইঁদুর নির্মূল সংক্রান্ত নতুন একটি নতুন পদ ঘোষণা করেছে।

নগর কর্তৃপক্ষের ওই ঘোষণা অনুযায়ী, নতুন এই পদটির নাম ‘ডিরেক্টর অব রডেন্ট মিটিগেশন’ ও এই পদে যিনি নিয়োগ পাবেন, তার বাৎসরিক বেতন হবে এক লাখ ২০ হাজার থেকে এক লাখ ৭০ হাজার ডলারের মধ্যে।

পরিবর্তে শুধু একটি দায়িত্ব পালন করতে হবে তাকে; যে কোনো ধরনের উপায়ে নিউইয়র্ক সিটির বাসিন্দাদের ইঁদুরের উৎপাত থেকে রেহাই দেওয়া।

জানা যায়, গত কয়েক বছরে নগর থেকে ইঁদুর নির্মূলে লাখ-লাখ ডলার ব্যয় করেছে নিউইয়র্ক সিটি নগর কর্তৃপক্ষ। সাবেক মেয়র বিল ডি ব্লাসিওর আমলে আবর্জনা এবং বর্জ্য ব্যবস্থাপনা ঢেলে সাজানো, ইঁদুরের উৎপাত বেশি; এমন এলাকাগুলোর বাড়িঘর নিয়মিত পরিদর্শন করা হয়েছে। এমনকি বংশবিস্তার রোধে ইঁদুরের গর্তে ড্রাই আইসও প্রয়োগ করা হয়েছে। কিন্তু, কোনো পদক্ষেপই ফলপ্রসূ হয়নি।

বর্তমান মেয়র এরিক অ্যাডামস অবশ্য এক্ষেত্রে কিছুটা হলেও সফল। নিউইয়র্ক সিটির মেয়র হওয়ার আগে, তিনি নিউইয়র্ক রাজ্যের ব্রুকলিন শহরের পৌর মেয়র ছিলেন। ব্রুকলিনে ইঁদুরের উৎপাত নিয়ন্ত্রণে তার গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল বলে জানা যায়।

কিন্তু, ব্রুকলিনে যেসব পন্থা তিনি অবলম্বন করেছিলেন, নিউইয়র্ক সিটিতে তা এখনো কোনো কাজে আসছে না। তাই, বাধ্য হয়েই নতুন পদের বিজ্ঞপ্তি দিয়েছে নগর প্রশাসন।

ওই বিজ্ঞপ্তিতে এরিক অ্যাডামস বলেন, ‘ইঁদুরকে আমি যতখানি ঘৃণা করি, তারচেয়ে অধিক ঘৃণা আমি আর কোনো কিছুকে করি না। যদি আপনার মধ্যে কর্মশক্তি, দৃঢ় সংকল্প এবং নিজের দায়িত্ব সৎভাবে পালন করার মানসিকতা থাকে— সেক্ষেত্রে স্বপ্নের চাকরি আপনার জন্য অপেক্ষা করছে।’

এছাড়া্, নিজের টুইটার অ্যাকাউন্টেও এই বার্তা শেয়ার করেছেন তিনি।

comment / reply_from

related_post