• Friday, 27 January 2023
আমেরিকার ওপর নির্ভরশীলতা কমানোর আহ্বান ইতালির

আমেরিকার ওপর নির্ভরশীলতা কমানোর আহ্বান ইতালির

আন্তর্জাতিক.

অর্থনৈতিক ক্ষেত্রে আমেরিকার ওপর নির্ভরশীলতা কমানোর জন্য ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি।আমেরিকা সম্প্রতি একটি আইন পাস করেছে, যার কারণে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে শিল্পক্ষেত্রে প্রতিযোগিতা কার্যত শেষ হয়ে গেছে, যার কারণে মার্কিন শিল্প প্রতিষ্ঠানগুলো একচেটিয়া আধিপত্য বিস্তার করতে পারবে।

বৃহস্পতিবার বার্ষিক সংবাদ সম্মেলনের সময় ইউরোপীয় দেশগুলোর প্রতি এই আহ্বান জানান মেলোনি। মার্কিন গণমাধ্যম ব্লুমবার্গ এ খবর দিয়েছে।গত আগস্ট মাসে প্রেসিডেন্ট জো বাইডেন ওই আইনে সই করেছিলেন। ইউএস ইনফ্ল্যাশন রিডাকশন অ্যাক্ট নামের ওই আইন পাশের মাধ্যমে আমেরিকা ৩৬০ বিলিয়ন ডলার মার্কিন কোম্পানিগুলোকে দিয়েছে যারা যারা খাতে ভর্তুকি পাবে। পাশাপাশি আমেরিকার যে সমস্ত নির্মাতা কোম্পানি বৈদ্যুতিক গাড়ি এবং গাড়ির ব্যাটারি তৈরি করে তাদের জন্য ভর্তুকি দ্বিগুণ করা হবে। মার্কিন সরকারের এই উদ্যোগের ফলে ইউরোপের কোম্পানিগুলো আমেরিকার কোম্পানিগুলোর সাথে প্রতিযোগিতা করতে হবে পারবে না। এতে ইউরোপের অর্থনীতি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে।

ইতালির প্রধানমন্ত্রী বলেন, ইউরোপের শিল্প প্রতিষ্ঠানগুলো জ্বালানি, কম্পিউটার চিপস এবং গাড়ি এগুলোর নিজস্ব সাপ্লাই চেইন গঠন এবং উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর প্রতি রাষ্ট্রীয় সমর্থন বাড়ানো।চলতি মাসের প্রথম দিকে ইতালির অর্থমন্ত্রী জিয়ানকার্লো হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, মার্কিন সরকার অভ্যন্তরীণ কোম্পানিগুলোকে ভর্তুকি বাড়িয়ে দেওয়ার মাধ্যমে ইউরোপীয় ইউনিয়নের কোম্পানিগুলোকে আমেরিকামুখী করার ব্যবস্থা করেছে। আমেরিকা এই পদক্ষেপকে ইতালির অর্থমন্ত্রী ইউরোপের জন্য বিপর্যয় বলে মন্তব্য করেছিলেন। এছাড়া, ইউরোপের অন্য নেতারাও আমেরিকার ওই আইনের নিন্দা ও সমালোচনা করেছে

comment / reply_from

related_post