• Friday, 03 February 2023
আগামী ১৫ জানুয়ারী কমলগঞ্জের উত্তর বালিগাঁওে ১১৩ তম পৌষ সংক্রান্তি উদযাপিত হবে

আগামী ১৫ জানুয়ারী কমলগঞ্জের উত্তর বালিগাঁওে ১১৩ তম পৌষ সংক্রান্তি উদযাপিত হবে

রাজু দত্ত, কমলগঞ্জ প্রতিনিধি ।।
বাঙালির ১২ মাসে ১৩ পার্বন। আর তার মধ্যে অন্যতম একটি পার্বণ হলো পৌষ পার্বণ। যা পিঠে পার্বন ও মকর সংক্রান্তি নামেও পরিচিত।বাংলা পৌষ মাসের শেষের দিন এই উৎসব পালন করা হয়। আর সেই হিসেবে এবছরও এই বিশেষ দিনটি পড়েছে ১৫ জানুয়ারি, রবিবার।  গ্ৰেগরিয়ান ক্যালেন্ডার অনুযায়ী হিন্দুদের প্রধান উৎসবগুলির মধ্যে মকর সংক্রান্তি বছরের সর্বপ্রথম উৎসব। পৌষ-পার্বণ মানেই বাঙালির ঘরে ঘরে পিঠা উৎসবের ধুম। পৌষ সংক্রান্তিতে মূলত চালের গুড়ো, ময়দা, নারকেল, দুধ, গুড় দিয়ে বিভিন্ন পিঠে তৈরি হয়। প্রবাসীর ঘরে ঘরেও এদিন পালিত হবে এই উৎসব।নানা অয়োজনে পৌষ সংক্রান্তি পালন করবে কমলগঞ্জ উপজেলার সদর ইউনিয়ন পরিষদের উত্তর বালিগাঁও গ্রামের উদ্যোগে ও যুব ঐক্য পরিষদ সার্বিক সহযোগিতায় অতীতের ধারাবাহিকতায় এবারও নানা আয়োজনে ১১৩ তম পৌষ সংক্রান্তি উদযাপিত হবে।


উত্তর বালিগাঁও পৌষ সংক্রান্তি উদযাপন কমিটি কর্তৃপক্ষ বিভিন্ন কর্মসূচী ঘোষণা করেছে। কর্মসূচি অনুযায়ী ১৫ জানুয়ারী রোববার দুপুর ২টায় বালিগাও স. প্রা. বিদ্যালয় মাঠে 'নৌকা বিলাস' এবং শ্রী শ্রী গোপীনাথ জিউর মন্দিরে গ্রামের প্রাক্তন শিল্পীদের অংশগ্রহণে পুনর্মিলনী ধর্মী ফিরে
দেখা সাংস্কৃতিক অনুষ্ঠান সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে অনুষ্ঠিত হবে।


এদিখে কমলগঞ্জ সদর ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান সোলেমান হোসেন ভুট্রো বলেন আমি ছোট বেলা থেকে দেখে আসছি উত্তর বালিগাঁও মুণিপুরী সমাজের লোকেরা নানা আয়োজনে এই পৌষ সংক্রান্তি উযাপন করে আসছে তার ধারাবাহিকতায় এবার ১১৩ তম উৎসব । এই পৌষ পার্বণ আপনার জীবনে সুখ, সমৃদ্ধি ও সুসাস্হ নিয়ে আসুক এই আশা নিয়েই সবাইকে শুভ পৌষ সংক্রান্তির শুভেচ্ছা জানাচ্ছি । কমলগঞ্জ সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আব্দুল হান্নান বলেন  পৌষসংক্রান্তি সাকরাইন নামে পরিচিত আমার নিজ গ্রাম উত্তর বালিগাঁও মুণিপুর সম্প্রদায় লোক প্রতি বছর নানা আয়োজনের মাধ্যমে পৌষ সংক্রান্তি উদযাপন করে থাকে । তার ধারাবাহিকথায় এবার ১১৩ তম উৎসব উযাপন করতে যাচ্ছে । আমার পক্ষ থেকেআনন্দ, নিষ্ঠা, আন্তরিকতা এবং অনেক আশা নিয়ে সবাইকে জানাই মকর সংক্রান্তির শুভেচ্ছা সকল ধর্ম বর্ণ নির্বিশেষে সবাইকে আমান্তণ জানিয়েছেন উত্তর বালিগাঁও পৌষ সংক্রান্তি উদযাপন কমিটি আহ্বায়ক শিপলু কুমার সিংহ ও সদস্য সচিব শিবানন্দ সিনহা ।

comment / reply_from