• Friday, 03 February 2023
অস্ত্র বৃদ্ধির নির্দেশ দিলেন কিম

অস্ত্র বৃদ্ধির নির্দেশ দিলেন কিম

অনলাইন ডেস্ক:

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ব্যাপক কৌশলগত পারমাণবিক অস্ত্র এবং পারমাণবিক পাল্টা হামলার জন্য নতুন ক্ষেপণাস্ত্র তৈরি করাসহ দেশটির পারমাণবিক অস্ত্রভান্ডার ‘আরও দ্রুত বৃদ্ধি’র নির্দেশ দিয়েছেন। রোববার (১ জানুয়ারি) দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম এ খবর জানিয়েছে।পিয়ংইয়ংয়ে দলের একটি গুরুত্বপূর্ণ বৈঠক শেষে কিম বলেছেন, দেশটিকে ২০২৩ সালে মার্কিন যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার শত্রুতার প্রতিক্রিয়া হিসেবে ‘সামরিক সক্ষমতা ব্যাপকভাবে শক্তিশালী করতে হবে। সরকারি কেসিএনএ সংস্থা এক রিপোর্টে এ খবর জানিয়েছে।

ওয়াশিংটন এবং সিউল উত্তর কোরিয়াকে ‘বিচ্ছিন্ন এবং দমিয়ে রাখার’ জন্য প্রস্তুত বলে দাবি করে কিম বলেছেন, তার দেশ ‘কৌশলগত পারমাণবিক অস্ত্রের ব্যাপক উৎপাদন’ এবং ‘অন্য একটি আইসিবিএম (আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র) সিস্টেম বিকাশের দিকে মনোনিবেশ করবে, যার প্রধান লক্ষ্য হলো পাল্টা হামলা চালাতে দ্রুত পারমাণবিক অস্ত্র উৎপাদন ।উত্তর কোরিয়া গত বছরে প্রায় প্রতি মাসে নিষেধাজ্ঞার আওতায় থাকা অস্ত্রের পরীক্ষা চালায়, এরমধ্যে সবচেয়ে উন্নত আইসিবিএম রয়েছে, এতে কোরীয় উপদ্বীপে সামরিক উত্তেজনা ২০২২ সালে তীব্রভাবে বেড়ে যায়।

উত্তর কোরিয়া শনিবার ভোরে তিনটি স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে এবং রোববার ভোর ২ টা ৫০ মিনিটে (স্থানীয় সময়) আরেকটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। সিউলের সামরিক বাহিনী এ খবর জানিয়েছে।

comment / reply_from