• Friday, 27 January 2023

অস্ট্রেলিয়ার বিপক্ষে লিওনেল মেসির অতীত পারফর্মেন্স কী?

অস্ট্রেলিয়ার বিপক্ষে লিওনেল মেসির অতীত পারফর্মেন্স কী?

আর অল্প কিছুক্ষণ পরেই কাতার বিশ্বকাপের শেষ ষোলোর লড়াইয়ে মুখোমুখি হতে যাচ্ছে জনপ্রিয় হট ফেবারিট দল আর্জেন্টিনা ও অস্ট্রেলিয়া। এর আগে ৬ বারের দেখায় অন্যতম জনপ্রিয় দল অস্ট্রেলিয়া জিততে পেরেছে মাত্র একটি ম্যাচ। কিন্তু, এবারের শেষ ষোলোর লড়াইয়ের আগে তারা যেন টগবগ করে ফুটছে। অস্ট্রেলিয়ার কোচ গ্রাহাম আর্নল্ড তো নিয়মিতই আর্জেন্টিনা দলকে হারিয়ে দেওয়ার ধামকি দিয়ে যাচ্ছেন।

জনপ্রিয় দল আর্জেন্টিনাকে হুমকি দেওয়ার ক্ষেত্রে গ্রাহামের সবচেয়ে বড় যুক্তি হলো লিওনেল মেসির পারফর্মেন্স। এর কারণ অস্ট্রেলিয়ার বিপক্ষে কোনো গোল নেই হট ফেবারিট দল আর্জেন্টিনার সবচেয়ে বড় তারকার। অস্ট্রেলিয়া এবং আর্জেন্টিনা সর্বশেষ মুখোমুখি হয় গত ২০০৭ সালে। মেলবোর্নে অনুষ্ঠিত ওই প্রীতি ম্যাচে আর্জেন্টিনা ১-০ গোলে জিতেছিলো। মেসির ফ্রি কিক থেকে হেড করে গোল করেন জনপ্রিয় তারকা ফুটবলার মার্তিন দেমিচেলিস।

এরপরে গত ২০০৮ সালে বেইজিং অলিম্পিকেও অস্ট্রেলিয়ার বিপক্ষে গোল পাননি লিওনেল মেসি। অলিম্পিক ফুটবলের সেই ম্যাচেও ১-০ গোলে জয় পায় আর্জেন্টিনা দল। ওই সময় গোল করেছিলেন এজেকিয়েল লাভেজ্জি। আজ শেষ আটে ওঠার লড়াইয়ে লিওনেল মেসি কি পারবেন এই ইতিহাস বদলে দিতে? উল্লেখ্য যে, চলতি কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বে পোল্যান্ডের বিপক্ষে আর্জেন্টিনার ২-০ ব্যবধানে জয়ের ম্যাচেও গোল পাননি লিওনেল মেসি।

comment / reply_from