• Tuesday, 31 January 2023

অবশেষে ট্রাম্পের বিরুদ্ধে লেখিকার ধ-র্ষ-ণ মামলা

অবশেষে ট্রাম্পের বিরুদ্ধে লেখিকার ধ-র্ষ-ণ মামলা

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের লেখিকা ই জিন ক্যারল ধর্ষণ মামলা করেছেন। গত শতকের নব্বইয়ের দশকে ঘটা কথিত ধর্ষণের ঘটনায় নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের বিজ্ঞ আদালতে এই মামলা করা হয়েছে।

গত বৃহস্পতিবার ‘অ্যাডাল্ট সারভাইভারস অ্যাক্ট’ নামে নতুন আইন কার্যকর হওয়ার পরপরেই মামলা করা হয়। বর্তমানে ৭৮ বছর বয়সী ই জিন ক্যারল নিউ ইয়র্কের ফেডারেল বিজ্ঞ আদালতে এ মামলা করেছেন।

নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের আগের আইন অনুযায়ী: যৌন হয়রানির এ ঘটনায় ভুক্তভোগীকে ১ বছরের মধ্যে মামলা করতে হয়। অন্যথায় অভিযোগ করার মামলা অযোগ্য হয়ে যায়। কিন্তু, নতুন আইন কার্যকর হওয়ায় এখন ভুক্তভোগীরা আগে ঘটা এ ধরনের অপরাধের বিরুদ্ধে আইনের আশ্রয় নেওয়ার জন্য বাড়তি সময় পাচ্ছেন। এ সুযোগ কাজে লাগিয়েই সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে।

ভুক্তভোগী ওই লেখিকার অভিযোগ, তিনি ২৭ বছর আগে নিউ ইয়র্কের একটি বিলাসবহুল ডিপার্টমেন্ট স্টোরের ড্রেসিংরুমে ডোনাল্ড ট্রাম্প কর্তৃক ধর্ষণের শিকার হয়েছিলেন। তবে, ডোনাল্ড ট্রাম্পের পক্ষ থেকে এই অভিযোগ অস্বীকার করা হয়েছে।

গত ২০১৯ সালের দিকে ই জিন ক্যারল প্রথমবারের মতো ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে চাঞ্চল্যকর এই অভিযোগ আনেন। ডোনাল্ড ট্রাম্প ওই সময় একে ‘গালগল্প’ আখ্যা দিয়েছিলেন। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আইনজীবীও তা প্রত্যাখ্যান করেছেন।

গত বৃহস্পতিবার মামলা করার পরে লেখিকা ক্যারলের আইনজীবী রবার্টা কাপলান বলেন, ‘ট্রাম্পকে জবাবদিহি করানোর লক্ষ্যে তাঁরা মামলার প্রক্রিয়া শুরু করেছেন।’ -সূত্র : বিবিসি

comment / reply_from