• Tuesday, 07 February 2023
অবশেষে আখাউড়ায় সেই ভরাট খালের খনন শুরু

অবশেষে আখাউড়ায় সেই ভরাট খালের খনন শুরু

তসলিম আহমেদ ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি :
অবশেষে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় উপজেলার দক্ষিণ ইউনিয়নের সাতপাড়া এলাকায় জমিতে সেচের পানি নেওয়ার সেই ভরাট খাল খনন শুরু হয়েছে। বিএডিসি (সেচ) উপ সহকারী প্রকৌশলী (আখাউড়া-কসবা) মোঃ মাহফুজুর রহমানের নেতৃত্বে বিএডিসি কর্মীরা গতকাল রবিবার সকাল থেকে ভেকু দিয়ে খাল খনন শুরু করে। খালটি খনন হলে অত্র এলাকার ১০০ বিঘা জমিতে পানি নিতে পারবেন কৃষকেরা। পানির অভাবে চাষাবাদ বন্ধ হয়ে যাওয়া ওইসব জমিতে নতুন করে চাষাবাদ করতে পারবেন তারা। খাল খনন শুরু হওয়ায় ওই এলাকার প্রায় অর্ধশত কৃষকের
মুখে হাসি ফুটে উঠেছে। তবে এ খাল খনন হওয়ার পেছনে সংবাদকর্মীদের বিরাট ভূমিকা রয়েছে বলে মনে করেন স্থানীয় প্রশাসন।


জানা যায়, দক্ষিণ ইউনিয়নের সাতপাড়া এলাকা দিয়ে বয়ে যাওয়া জাজি নদীর পুরাতন সুইচ গেইট থেকে ৩০/৩৫ বছর আগে আধা কিলোমিটার দূরত্বের একটি খাল খনন করে কৃষকেরা। ওই খাল থেকে ডিজেল পাওয়ার পাম্প মেশিন দিয়ে দিয়ে জমিতে পানি নিয়ে চাষাবাদ করা হতো কৃষকেরা। কিন্তু খালটি ভরাট হয়ে যাওয়ায় পানি নিতে পারছিল না কৃষকেরা। সুইচ গেটের জল কপাট নষ্ট হয়ে অকেজো হওয়ায় পানি আটকে রাখা সম্ভব হচ্ছিল না। ফলে জমিতে পানি সরবরাহ করা বাধাগ্রস্থ হয়ে যায়।

কৃষকদের এ দুরাবস্থার কথা কয়েকটি পত্রিকায় সংবাদ প্রকাশ
করে। বিষয়টি প্রশাসনের নজরে আসে। এরপরই উপজেলা নির্বাহী অফিসার অংগ্যজাই মারমা এবং কৃষি কর্মকর্তা শাহানা বেগম এবং পরে বিএডিসি ও পাউবো খালটি পরিদর্শন করে বিষয়টি উর্ধতন কর্তৃপক্ষকে অবহিত করে। এরই প্রেক্ষিতে অবশেষে খালটি খনন শুরু হয়।


বিএডিসি (সেচ) উপ সহকারী প্রকৌশলী (আখাউড়া-কসবা) মোঃ মাহফুজুর রহমান বলেন, আখাউড়া উপজেলা কৃষি অফিসের মাধ্যমে আখাউড়ায় সেচের পানি সরবরাহের জন্য একটি খাল খনন করা খুবই জরুরী জানতে পেরে সহকারী প্রকৌশলী মহোদয় আমাকে নির্দেশ দেয় খালটি পরিদর্শন করার জন্য। আমি গত সপ্তাহে খালটি পরিদর্শন করে নির্বাহী প্রকৌশলী এবং সহকারী প্রকৌশলীকে রিপোর্ট করি। যার ধারাবাহিকায় এক সপ্তাহের মধ্যে আমরা খালটি খনন কাজ শুরু করেছি।


আখাউড়া উপজেলা কৃষি অফিসার সাহানা বেগম বলেন, প্রায় ৫০ বছর আগে পানি উন্নয়ন বোর্ড সাতপাড়া মৌজায় একটি সুইস গেট নির্মাণ করে।
এই সুইস গেটটি নষ্ট হয়ে যায়। অবগত হওয়ার পর আমরা খালটি পরিদর্শন করি। খালটি অনেকটা ভরাট হয়ে গেছে। পরে আমরা দ্রুত উর্ধতন কর্তৃপক্ষকে অবহিত করি। এরই প্রেক্ষিতে গতকাল থেকে খাল খনন উদ্বোধন হয়েছে। বিএডিসি খনন শুরু করেছে।

comment / reply_from