যে গ্রামে দুই বিয়ে করা বাধ্যতামূলক

124
ভারতে এমন একটি গ্রাম আছে যেখানকার পুরুষরা দুই বিয়ে করতে বাধ্য হন। যুগ যুগ ধরে চলে আসছে এই রীতি। রীতিমতো ঐতিহ্য হিসেবে মানা হয় দুই বিয়ের এই চল। এমন অদ্ভুত প্রথার পেছনের কারণটি আরও অদ্ভুত যা জানার পর বিস্মিত হবেন আপনিও
ভারতে এমন একটি গ্রাম আছে যেখানকার পুরুষরা দুই বিয়ে করতে বাধ্য হন। যুগ যুগ ধরে চলে আসছে এই রীতি। রীতিমতো ঐতিহ্য হিসেবে মানা হয় দুই বিয়ের এই চল। এমন অদ্ভুত প্রথার পেছনের কারণটি আরও অদ্ভুত যা জানার পর বিস্মিত হবেন আপনিও

ন্যাড়া বেলতলায় একবারই যায়। এই প্রবাদে যারা বিশ্বাসী নন তারা হয়তো একাধিক বিয়ে করেন। কিন্তু ভারতে এমন একটি গ্রাম আছে যেখানকার পুরুষরা দুই বিয়ে করতে বাধ্য হন। যুগ যুগ ধরে চলে আসছে এই রীতি। রীতিমতো ঐতিহ্য হিসেবে মানা হয় দুই বিয়ের এই চল। এমন অদ্ভুত প্রথার পেছনের কারণটি আরও অদ্ভুত যা জানার পর বিস্মিত হবেন আপনিও।

সারাবিশ্বেই নানা ধরনের অদ্ভুত প্রথা প্রচলিত রয়েছে। ভারতেও এমন কিছু প্রথা এখনও চালু আছে যা শুনলে চোখ কপালে উঠতে বাধ্য। এসব প্রথা আধুনিক যুগের মানুষের কাছে অবিশ্বাস্য ঠেকলেও এখনও অনেক ভারতবাসীই তা ধরে রেখেছেন। তেমনই একটি রীতি হলো জোড়া বিয়ের রীতি।

একজন পুরুষ একজন নারীকে বিয়ে করবে- সচরাচর এমনটাই দেখা যায় বিশ্বজুড়ে। বিশ্বের অধিকাংশ দেশেই একজন পুরুষ কেবল একটিই বিয়ে করতে পারেন। শুধু তাই নয়, এক স্ত্রী থাকা অবস্থায় আরেকটি বিয়ে করা বৈধ নয় ভারতে। অথচ সেই দেশেই এমন একটি গ্রাম আছে যেখানে দুটি বিয়ে করা রীতিমতো বাধ্যতামূলক।

অবিশ্বাস্য শোনালেও এটাই সত্যি। অদ্ভুত এই গ্রামটির নাম রামদেও। এর অবস্থান ভারতের রাজস্থান রাজ্যের জয়সলমীর জেলায়। রামদেও গ্রামের প্রত্যেক পুরুষের ঘরেই রয়েছে দুই স্ত্রী।

বিশ্বের আরও অনেক দেশের মতো ভারতেও স্ত্রী বর্তমান থাকা অবস্থায় দুই বিয়ে আইনসিদ্ধ নয়। কিন্তু রাজস্থানের রামদেও গ্রামে দুটি বিয়ে করার জন্য পুরুষদের কোনো আইনি ঝামেলার মুখে পড়তে হয় না। দুই স্ত্রী নিয়ে বহাল তবিয়তেই দিন কাটান পুরুষরা।

দুই বিয়ের অদ্ভুত ঐতিহ্যের কারণে রামদেও গ্রামটি রীতিমতো বিখ্যাত হয়ে উঠেছে। এমনকি প্রশাসনও খুব ভালো করেই জানে এই প্রথার কথা। তারপরও দুই বিয়ে করে দুই বউ নিয়ে বহাল তবিয়তেই থাকেন গ্রামের পুরুষরা। তাদের বিরুদ্ধে আইনগত কোনো ব্যবস্থা নেওয়া হয় না।

গ্রামটির নারীরাও এই প্রথায় অভ্যস্ত হয়ে গেছেন। সেখানে একজন পুরুষের দুই স্ত্রীর মধ্যে দারুণ ভাব। এক ঘরে আপন বোনের মতোই থাকেন তারা। তাছাড়া বিশেষ এই প্রথার কথা গ্রামটির সবাই জানেন ও মানেন। এজন্য স্বামীর দ্বিতীয় বিয়ে নীরবেই মেনে নেন প্রথম স্ত্রী।

রামদেও গ্রামে দুই বিয়ের এমন অদ্ভুত প্রথার পেছনের কারণটি আরও অদ্ভুত। এই প্রথাকে ঐতিহ্য বলেই মনে করেন গ্রামের বাসিন্দারা। প্রচলিত আছে, গ্রামটিতে কোনো পুরুষ একবার বিয়ে করলে তার স্ত্রী সাধারণত গর্ভধারণ করতে পারে না। কেউ কেউ গর্ভধারণে সক্ষম হলেও একের পর এক কন্যা সন্তানের জন্ম দিতে থাকেন তারা। মূলত এ কারণেই রামদেও গ্রামের সব পুরুষই দুই বিয়ে করেন।

বিস্ময়কর বিষয় হলো, রামদেও গ্রামের প্রত্যেক পুরুষের দ্বিতীয় স্ত্রী শুধুমাত্র পুত্র সন্তানেরই জন্ম দিয়ে থাকেন। তাই বংশবৃদ্ধির জন্য পুরুষদের দুই বিয়ে করা বাধ্যতামূলক সেখানে।

অবশ্য ভারতের বর্তমান প্রজন্মের কাছে দুই বিয়ের এই প্রথা একেবারেই পছন্দ না। তারা দুই বিয়ে করাকে সম্পূর্ণ অবৈধ বলেই মনে করেন। তাদের মতে, দুই বিয়ের এই প্রথা পুরুষদের দ্বিতীয় বিয়ের পথ সুগমের অজুহাত ছাড়া আর কিছুই না।