১ মাসে ৪৬ ধাপ এগিয়ে বাবরকে হুমকি সূর্যকুমারের!

39
১ মাসে ৪৬ ধাপ এগিয়ে বাবরকে হুমকি সূর্যকুমারের!
১ মাসে ৪৬ ধাপ এগিয়ে বাবরকে হুমকি সূর্যকুমারের!

ক্রিকেটের তিন সংস্করণেই র‌্যাংকিংয়ের শীর্ষ তিনে থাকা একমাত্র ব্যাটার বাবর আজম। ওয়ানডে ও টি-টোয়েন্টিতে শীর্ষে আর টেস্ট ব্যাটারদের তালিকায় তিনে আছেন পাকিস্তান অধিনায়ক।

তবে টি-টোয়োন্টিতে বাবরের রাজত্ব হুমকির মুখে। ভারতের সূর্যকুমার যাদবের গত বছর আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছে। এই বিস্ফোরক ব্যাটার মাত্র ২০টি টি-টোয়েন্টির ইনিংস খেলেই এই সংস্কারণে সেরাদের কাতারে চলে এসেছেন। তার ৪৪ বলে ৭৬ রানের টর্নেডো ইনিংসে মঙ্গলবার পাঁচ ম্যাচ সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে ওয়াস্ট ইন্ডিজকে সাত উইকেটে হারিয়েছে ভারত।

দলকে সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে দেওয়ার পাশাপাশি সূর্যকুমার নিজেও দুই ধাপ এগিয়ে টি ২০ ব্যাটারদের র‌্যাংকিংয়ে দুই নম্বরে উঠে এসেছেন।

শীর্ষে থাকা বাবরের (৮১৮) সঙ্গে সূর্যকুমারের (৮১৬) ব্যবধান মাত্র দুই রেটিং পয়েন্ট। সিরিজের বাকি দুই ম্যাচের একটিতে ফিফটি পেলে বাবরকে হটিয়ে শীর্ষে উঠে যাবেন সূর্যকুমার। এশিয়া কাপের আগে কোনো টি ২০ ম্যাচ নেই পাকিস্তানের।

বুধবার প্রকাশিত র‌্যাংকিংয়ে সূর্যকুমারের উত্থানে এক ধাপ করে পিছিয়ে যথাক্রমে তিন ও চারে নেমে গেছেন মোহাম্মদ রিজওয়ান ও আইডেন মার্করাম। জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশ ২-১ ব্যবধানে টি ২০ সিরিজ হারলেও শেষ দুই ম্যাচে ৩০* ও ৩৯* রানের দুটি ইনিংসের সুবাদে চার ধাপ এগিয়ে ব্যাটারদের র‌্যাংকিংয়ে ৫৪ নম্বরে উঠে এসেছেন আফিফ হোসেন। শেষ ম্যাচে দলে ফিরে ২৭ বলে ২৭ রান করা মাহমুদউল্লাহ (৪২) এগিয়েছেন এক ধাপ।

বোলারদের র‌্যাংকিংয়ে বাংলাদেশের মোস্তাফিজুর রহমান (৩১) দুই ধাপ এগোলেও বাজে বোলিংয়ের খেসারত দিয়ে পাঁচ ধাপ পিছিয়ে ২১ নম্বরে নেমে গেছেন স্পিনার নাসুম আহমেদ। এক ধাপ এগিয়ে দ্বিতীয় স্থানে উঠেছেন দক্ষিণ আফ্রিকার স্পিনার তাবরাইজ শামসি। ব্যাটারদের তালিকায় আরেক প্রোটিয়া রিজা হেনড্রিকস (১৫) এগিয়েছেন ১৬ ধাপ।