হিলিতে কমেছে পেঁয়াজ ও কাঁচামরিচের দাম 

57
হিলিতে কমেছে পেঁয়াজ ও কাঁচামরিচের দাম 
হিলিতে কমেছে পেঁয়াজ ও কাঁচামরিচের দাম 

গোলাম রব্বানী হিলিঃ বাজারে সরবরাহ বৃদ্ধি ও ভারত থেকে বন্দর দিয়ে আমদানি বৃদ্ধি পাওয়ায় দিনাজপুরের হিলি স্থলবন্দরের পাইকারী বাজারে এক সপ্তাহের ব্যবধানে কমেছে দেশি কাঁচামরিচ ও ভারতীয় পেঁয়াজের দাম। সম্প্রতি সময়ে ডবল সেঞ্চুরি দামে বিক্রি হয়েছে পেঁয়াজ ও কাঁচামরিচ। সেই পেঁয়াজ ও কাঁচামরিচ প্রতি কেজি এক সপ্তাহ আগে ৬০ টাকা দরে বিক্রি হলেও বর্তমানে প্রতি কেজি ২৫ টাকা দরে এবং ভারতীয় পেঁয়াজ ১০ টাকা কমে ১৭ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। দাম কমাতে সাধারণ ক্রেতাদের মাঝে কিছুটা স্বস্তি ফিরেছে।

ব্যবসায়ীরা বলছেন, কাঁচামরিচের সরবরাহ এবং ভারত থেকে পেঁয়াজের আমদানি বৃদ্ধির কারনে কমেছে দাম। তবে আগের থেকে ক্রেতা অনেকটাই কম বলেও জানান বিক্রেতারা। বাজারে দেশীয় কাঁচামরিচের সরবরাহ বৃদ্ধি এবং লোকসানের আশংকায় হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে কাঁচামরিচ আমদানি বন্ধ রেখেছে আমদানিকারকরা। 

রবিবার (৪ সেপ্টেম্বর) সকালে স্হানীয় হিলি বাজার ঘুরে এ তথ্য পাওয়া যায়। তবে সবজি বাজারে দেশীয় কাঁচামরিচ ও ভারতীয় পেঁয়াজ প্রায় সব দোকানেই কম বেশি দেখা। 

হিলি বাজারে পেঁয়াজ কিনতে আসা আরাফাত হোসেন বলেন, পেঁয়াজের দাম অনেকটাই কমেছে। যার জন্য ১০ কেজি পেঁয়াজ কিনলাম। পেঁয়াজের মতো যদি সব নিত্যপণ্যের দাম কমে আসতো তাহলে আমাদের সাধারণ মানুষের অনেক সুবিধা হতো।

হিলি বাজারে কাঁচামরিচ কিনতে আসা রফিকুল ইসলাম বলেন, গত প্রায় এক মাস আগে প্রতি কেজি কাঁচামরিচ ২০০ টাকা দরে কিনেছি। এক সপ্তাহ আগেও ৬০ টাকা দরে কিনেছি। বর্তমানে ২৫ থেকে ২৭ টাকা দরে প্রতি কেজি দেশি কাঁচামরিচ কিনলাম। দাম অনেকটাই কমেছে। আমার বাসাতে অনুষ্ঠান আছে যার জন্য ১৫ কেজি কাঁচামরিচ কিনলাম। তবে চাল, তেল এবং মসলার দাম অনেক বেশি। দিন দিন ক্রেতাদের নাগালের বাইরে চলে যাচ্ছে।

বাজারে কাঁচামরিচ বিক্রেতা শিহাব উদ্দিন বলেন, এক সপ্তাহের ব্যবধানে প্রতিকেজি কাঁচামরিচ ৩৫ টাকা কমে গেছে। দেশের বাজারে কাঁচামরিচের উৎপাদন বেশি হওয়ার কারনে সরবরাহ বেড়েছে। আমরা নওগাঁ, জয়পুরহাট থেকে কাঁচামরিচ কৃষকদের থেকে কম দামে ক্রয় করে হিলি বাজারে কম দামে বিক্রি করছি। তবে ক্রেতার সংখ্যা অনেকটাই কমে গেছে।

হিলি বাজারের পেঁয়াজ বিক্রেতা শাকিল আহম্মেদ বলেন, ভারত থেকে পেঁয়াজের আমদানি বৃদ্ধির কারণে কমতে শুরু করেছে দাম। প্রতি কেজিতে ১০ টাকা কমে বর্তমানে ১৫ থেকে ১৭ টাকা দরে বিক্রি হচ্ছে। সামনে পূজার ছুটি হবে, যার জন্য আমদানি কারকরা বেশি করে ভারত থেকে পেঁয়াজ আমদানি করছেন।

এদিকে হিলি কাস্টমসের তথ্য মতে, বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর ) ভারতীয় ৩৪ ট্রাকে ৮৫০ মেট্রিকটন পেঁয়াজ এবং গত ৬ আগষ্ট ২৬ আগষ্ট পর্যন্ত ৬ লাখ ৪২ হাজার ৯ শ ৭৫ কেজি কাঁচামরিচ আমদানি হয়েছে হিলি স্থলবন্দর দিয়ে।