হরিরামপুরে ঘুড্ডি মেলার পুরস্কার বিতরণ অনুষ্ঠিত

151

হরিরামপুর (মানিকগঞ্জ) প্রতিনিধি : মানিকগঞ্জের হরিরামপুরের বাল্লা ইউনিয়নের ঐতিহাসিক ঝিটকা পোদ্দার বাড়ি আঙ্গিনায় জাতীয় লোক সাহিত্য সংগ্রহ ও গবেষণা কেন্দ্রের আয়োজনে তিন দিনব্যাপী জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মজয়ন্তী ও ২০তম ঘুড্ডি মেলার পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

তিন ব্যাপী মেলার সমাপনী দিন ২৭ মে শুক্রবার রাতে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মজয়ন্তী ও ২০তম ঘুড্ডি মেলায় বিভিন্ন ইভেন্টে প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের মাঝে এ পুরস্কার বিতরণ করা হয়।

মেলার সমাপণী দিনে বিকেলে মেলাস্থল পরিদর্শন করেন মানিকগঞ্জ জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ, হরিরামপুর উপজেলা নির্বাহী অফিসার মো. সাইফুল ইসলাম, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) তাপসী রাবেয়া, হরিরামপুর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়দ মিজানুর ইসলাম প্রমুখ।

রাতে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের  হাতে পুরস্কার তুলে দেন আইন ও বিচার মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব তৈয়বুল আজহার।

উদযাপন কমিটির আহ্বায়ক সৈয়দ রইস উদ্দিনের সভাপতিত্বে পুরস্কার বিতরণীতে আরও উপস্থিত ছিলেন ভৈরবী ললিত কলা একাডেমির অধ্যক্ষ ও নাট্য নিদর্শক আবুল কালাম আজাদ, হরিরামপুর উপজেলা প্রেসক্লাবের সভাপতি মাহিদুল ইসলাম মাহি, সাধারণ সম্পাদক আবিদ হাসান, হরিরামপুর উপজেলা আওয়ামী যুবলীগের যুগ্ম-আহ্বায়ক মোহাম্মদ ফরিদ মোল্লা, মানিকগঞ্জ জেলা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি রবিউল ইসলাম রাজা প্রমুখ।

উদযাপন কমিটির সদস্য সচিব মামুন চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মেলা উদযাপন কমিটির অন্যতম সদস্য ও বাংলাদেশ সাংবাদিক সমিতি হরিরামপুর উপজেলা শাখার সভাপতি জ. ই. আকাশ।

ঘুড্ডি প্রতিযোগিতায় ৫টি বিভাগে ১৫ জন বিজয়ীকে পুরস্কার প্রদান করা হয়। এছাড়াও সেরা ঘুড্ডি নির্বাচিত ২টি ঘুড্ডিকে দেয়া হয় বিশেষ পুরস্কার। বিশেষ পুরস্কারের মধ্য তাড়াইল গ্রামের ওবায়দুর রহমান সিয়ামের ময়ূর পঙ্খী ঘুড্ডিকে প্রদান করা হয় মিতালী ইলেকট্রনিকস এর সৌজন্যে ২৪ ইঞ্চি এলইডি রঙিন টেলিভিশন ও পোদ্দার পাড়ার দিপ চিতশীর সাপা চিলা ঘুড্ডিকে প্রদান হয় একটি নৌকার শোপিচ।
ঘুড্ডির প্রতিটি বিভাগের প্রথম পুরস্কার প্রদান করা হয় হরিরামপুরের আত্মমানবতার সেবায় নিয়োজিত বাদশা ফয়সাল ফাউন্ডেশন এর সৌজন্যে।

সমাপণী অনুষ্ঠানে আয়োজক কমিটির সভাপতি সৈয়দ রইস উদ্দিন সমাপনী বক্তব্যে এই অনুষ্ঠানে সার্বিক সহযোগিতা করে যারা মেলাটি সফল করেছেন, তাদের সকলের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান।

উল্লেখ্য, হরিরামপুরের প্রবীণ সাংস্কৃতিক ব্যক্তিত্ব, নাট্যকার ও নির্দেশক এবং জাতীয় লোক সাহিত্য  সংগ্রহ ও গবেষণা কেন্দ্রের প্রতিষ্ঠাতা বাবু রঞ্জন সাহা জাতীয় কবি নজরুল স্মরণে ২০ বছর আগে এই ঘুড্ডি মেলার শুভ সূচনা করেন।

মেলাটির সার্বিক তত্ত্বাবধানে ছিলেন, জাতীয় লোকসাহিত্য সংগ্রহ ও গবেষণা কেন্দ্রের সকল সম্মানিত উপদেষ্টা মন্ডলীসহ আবুল কালাম আজাদ, আসাদুল ইসলাম আসাদ, মানবেন্দ্র সাহা, বাদল মোল্লা, আরিফুল হক বুলবুল আহমেদ ভুলু, মানিক রহমান মানিক, হাবিবুর রহমান খোকন, সাইফুল ইসলাম সাইফ, টিপু সিকদার, তমাল শিকদার, সীমান্ত চিশ্তী, সোনালী চিশতী ও মীশরী চিশতী।