সৈয়দপুর পৌরসভার বাজেট ঘোষণা

69

আমিরুল হক, নীলফামারী জেলা প্রতিনিধি : বঙ্গবন্ধুর ম্যুরাল তৈরী, বাস টার্মিনাল, ট্রাক টার্মিনাল, শিশুপার্ক ও রাস্তা নির্মাণকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে ১৭১ কোটি ২৮ লাখ ৪ হাজার ১৮২ টাকার বাজেট ঘোষণা করেছে নীলফামারীর সৈয়দপুর পৌরসভা। বৃহস্পতিবার বিকেলে সৈয়দপুর কমিউনিটি সেন্টারের হলরুমে ২০২২—২৩ অর্থ বছরের এ বাজেট ঘোষণা করেন মেয়র রাফিকা আকতার জাহান।

বাজেট বক্তৃতায় তিনি বলেন, সৈয়দপুর পৌরসভাকে সিঙ্গাপুরের আদলে আধুনিক পৌরসভা করার লক্ষ্যে পৌর পরিষদা দিন—রাত কাজ করছে। পৌর নাগরিকের অধিকতর সুবিধা ও সেবা প্রদান নিশ্চিতকরণে এবার বাজেট ঘোষণা করা হয়েছে। ঘোষিত বাজেটে আয়ের সমপরিমাণ ব্যয়ও ধরা হয়েছে। তবে এবারের বাজেটে পৌরবাসীর জন্য নতুন করে কোন রকম কর আরোপ করা হয়নি।

এবারের বাজেটে পৌরকর ও রেট থেকে আয় দেখানো হয়েছে ১৯ কোটি টাকা ৭৩ লাখ ৭৪ হাজার ৪১১ টাকা। বেতন—ভাতা খাতে সরকারি অনুদান ১ কোটি ১০ লাখ ৬৫ হাজার টাকা, রাজস্ব আয় ৪৩ কোটি ২২ লাখ ৮ হাজার ৭৭৪ টাকাসহ সরকারি—বেসরকারি আয় থেকে সম্ভাব্য আয় দেখানো হয়েছে ১৭১ কোটি কোটি ২৮ লাখ ৪ হাজার ১৮২ টাকা।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুর‌্যাল নির্মাণ, পৌর ভবন, শিশুপার্ক, হাট বাজারের জমি ক্রয়,বৃক্ষ রোপন সড়ক নির্মাণ, নর্দমা তৈরি, দুস্থদের মধ্যে অনুদান, শিক্ষা বৃত্তি, পৌর এলাকার প্রান্তিক জনগোষ্ঠির জীবনমান উন্নয়ন, আটকেপড়া অবাঙ্গালী ক্যাম্পবাসীর জীবনমান উন্নয়নের জন্য অবকাঠামো নির্মাণ, মুক্তিযুদ্ধে স্থানীয় বীর শহীদদের স্মৃতি ধরে রাখতে স্মৃতিস্থম্ভ নির্মাণ, সড়কে ফলক স্থাপনসহ বিভিন্ন খাতে ব্যয় দেখানো হয়েছে। তবে আয়ের খাত অনুদান নির্ভও হওয়ায় বাজেট বাস্তবায়ন নিয়ে অনেকেই শংশয় প্রকাশ করেছেন।

বাজেট অধিবেশনে প্রধান অতিথি ছিলেন সৈয়দপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মোখছেদুল মোমিন। বক্তব্য দেন, জেলা পরিষদের সদস্য ও সৈয়দপুর সাংগঠনিক জেলা বিএনপির আহবায়ক অধ্যক্ষ আব্দুল গফুর সরকার, উপজেলা আওয়ামী লীগের সম্পাদক মহসিনুল হক, পৌর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি রফিকুল ইসলাম বাবু, সম্পাদক মোজাম্মেল হক প্রমূখ।
এছাড়া বাজেটে পৌরসভার প্রধান প্রকৌশলী শহীদুল ইসলামসহ ১৫টি ওয়ার্ডের কাউন্সিলর ও নারী কাউন্সিলরা উপস্থিত ছিলেন ।