সিলেটে ভূমিধসের সতর্কবাণী আবহাওয়া অধিদপ্তরের

52
প্রবল বৃষ্টিপাতের কারণে সিলেটের পাহাড়ি এলাকায় ভূমিধস হতে পারে বলেও সতর্ক করা হয়েছে আবহাওয়া অধিদপ্তরের পক্ষ থেকে।
প্রবল বৃষ্টিপাতের কারণে সিলেটের পাহাড়ি এলাকায় ভূমিধস হতে পারে বলেও সতর্ক করা হয়েছে আবহাওয়া অধিদপ্তরের পক্ষ থেকে।

এমনিতেই শতাব্দীর ভয়াবহতম বন্যায় বিপর্যস্ত সিলেট। এর মধ্যেই চরম এক আতঙ্কের কথা জানালো আবহাওয়া অধিদপ্তর। বন্যাকবলিত অঞ্চলটিতে আজ মঙ্গলবার, ২১ জুন বজ্রসহ প্রবল বৃষ্টি হওয়ার সম্ভাবনার কথা জানানো হয়েছে। শুধু তাই নয়, প্রবল বৃষ্টিপাতের কারণে সিলেটের পাহাড়ি এলাকায় ভূমিধস হতে পারে বলেও সতর্ক করা হয়েছে আবহাওয়া অধিদপ্তরের পক্ষ থেকে।

আবহাওয়া অধিদপ্তরের সতর্কবাণীতে বলা হয়েছে, আজ মঙ্গলবার বিকেল ৫টা পর্যন্ত সিলেট ও তৎসংলগ্ন এলাকায় প্রবল বজ্রপাত ও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দেশের ওপর সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে সোমবার (২০ জুন) বিকেল ৫টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে রংপুর, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও প্রবল বজ্রপাতসহ ভারী (৪৪ থেকে ৮৮ মিলিমিটার) থেকে অতি ভারী (৮৯ মিলিমিটার বা তার অধিক) বৃষ্টিপাত হতে পারে। অতি ভারী বর্ষণের কারণে চট্টগ্রাম ও সিলেট বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধসের সম্ভাবনা রয়েছে।

এদিকে মঙ্গলবার দুপুর ১টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, দিনাজপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার, ময়মনসিংহ এবং সিলেট অঞ্চলসমূহের উপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়োহাওয়িা বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর (পুন.) ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।