সার্চ কমিটির সদস্য হয়েছেন রাজবাড়ীর সন্তান এসএম কুদ্দুস জামান

65

মইনুল হক মৃধা, গোয়ালন্দঃ সার্চ কমিটির অতিরিক্ত বিচারপতি হিসাবে নিয়োগ পেয়েছেন রাজবাড়ীর কৃতি সন্তান এসএম কুদ্দুস জামান। তিনি বাংলাদেশ সুপ্রীম কোর্ট, হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পেয়েছেন।

নবনিযুক্ত অতিরিক্ত বিচারপতি এসএম কুদ্দুস জামান ১৯৮৪ সালের ২২ ফেব্রুয়ারী বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিসে যোগদান করেন। তিনি প্রথমে খুলনার পাইকগাছা সহকারী জজ হিসেবে যোগদান করেন। চাকুরী জীবনে বিভিন্ন জেলায় সুনামের সাথে দায়িত্ব পালন করেন তিনি। ১৯৯৬ সালে তিনি আইন কমিশনে যোগদান করেন। তিনি বিচার ব্যবস্থা পুনর্গঠনে ১৯৯১ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত পূর্ব তিমুরে এবং ২০০৬-২০১১ সাল পর্যন্ত সুদানে প্রেষণে বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি জেলা জজ হিসেবে পদোন্নতি পেয়ে ২০১২ সালে বাংলাদেশ সুপ্রীম কোর্টের মাননীয় প্রধান বিচারপতির বিশেষ কর্মকর্তা হিসেবে নিয়োগ পান। পরবর্তীতে ২০১৪-২০১৫ সালে তিনি বাংলাদেশ সুপ্রীম কোর্টের রেজিষ্টার হিসেবে দায়িত্ব পালন করেন।বিচারপতি হিসেবে নিয়োগ লাভের পূর্ব পর্যন্ত এস এম কুদ্দুস জামান ঢাকার জেলা ও দায়রা জজ হিসেবে কর্মরত ছিলেন।

রাজবাড়ী শহরের ভবানীপুর এলাকার মরহুম হামিজ উদ্দিন সেখের পুত্র এসএম কুদ্দুস জামান। তিনি রাজবাড়ী সরকারী উচ্চ বিদ্যালয় থেকে১৯৭৫ সালে এসএসসিতে মানবিক বিভাগে দ্বিতীয় ও ১৯৭৮ সালে এইচএসসি’তে রাজবাড়ী কলেজ থেকে মানবিক বিভাগে প্রথম হন।এরপর ঢাকা বিশ্ববিদ্যালয় এল এল বি(অনার্স) এলএলএম করেন। ব্যক্তিগত জীবনে তার স্ত্রীসহ দুই ছেলে ও এক মেয়ে রয়েছেন।