সাভারে প্রয়াত শিক্ষকের স্মরণে ভার্চুয়াল স্মরণ সভা ও দোয়া অনুষ্ঠিত

105

ঢাকার অদূরে সাভার সরকারি কলেজের সমাজকর্ম বিভাগের প্রাক্তন অধ্যাপক ও প্রতিষ্ঠাতা বিভাগীয় প্রধান প্রয়াত মোঃ আব্দুল বাতেন মিয়ার স্মরণে ভার্চুয়াল স্মরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৯ জানুয়ারি) সকালে সাভার সরকারি কলেজের সমাজকর্ম বিভাগের আয়োজনে জুম অ্যাপসের মাধ্যমে ভার্চুয়াল এ স্মরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সাভার সরকারি কলেজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক খন্দকার বদিউল আলম।

ভার্চুয়াল এই অনুষ্ঠানে সাভার সরকারি কলেজের সমাজকর্ম বিভাগের বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক মোঃ মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে ও সমাজকর্ম বিভাগের প্রভাষক মনিরুল হকের সঞ্চালনায় প্রয়াত মোঃ আব্দুল বাতেন মিয়ার স্মরণে স্মৃতিচারণ করে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সমাজকর্ম বিভাগের প্রভাষক আয়েশা নাহাদ খন্দকার, প্রভাষক নুরুন্নাহার বেগম, প্রভাষক শিউলী আক্তার,প্রভাষক ফারজানা রশিদ,প্রভাষক মো: বশির উদ্দীন,প্রভাষক শাহানাজ বেগম, প্রভাষক মাহবুবুর রহমান, ডক্টর মালেকা বিশ্ববিদ্যালয় কলেজের সমাজকর্ম বিভাগের বিভাগীয় প্রধান প্রভাষক মো: ইমরান খান, সাভার সরকারি কলেজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রভাষক মো: এমরানুল ইসলাম এবং সাভার সরকারি কলেজের সমাজকর্ম বিভাগের (২০০৫-০৬) শিক্ষাবর্ষের প্রাক্তন শিক্ষার্থী সোহাগ হাসান খান ও (২০০৯-১০) শিক্ষাবর্ষের প্রাক্তন শিক্ষার্থী শহিদুল ইসলাম,সাংবাদিক সোহেল রানা প্রমুখ।

স্মৃতিচারণ করে বক্তারা বলেন, প্রয়াত আব্দুল বাতেন মিয়া একজন প্রভাবশালী আদর্শবান শিক্ষক ছিলেন। তিনি তার ৬১ বছরের জীবদ্দশায় বিভিন্ন ভালো কাজের মাধ্যমে অবিস্মরণীয় হয়ে থাকবেন।
শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলতেন অসৎ পথে  যেওনা, কারো ক্ষতি করোনা। এই ধারায় তিনিও পরিচালিত হতেন।

প্রধান আলোচকের বক্তব্যে সাভার সরকারি কলেজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক খন্দকার বদিউল আলম বলেন, মহান আল্লাহর সিফাতি নামের মধ্যে আব্দুল বাতেন একটি। তার নামের মাধ্যমে কাজের গুনে ও জীবদ্দশায় মহৎ কর্মের ফলে তিনি জান্নাতী হবেন বলে আমরা মনে করি। সাভারের একটি বিত্তশালী পরিবারে তার জন্ম হলেও অত্যন্ত সাদামাটা জীবন যাপন করতেন তিনি।

খন্দকার বদিউল আলম বলেন, সমাজে লাখো লাখো শিক্ষক রয়েছে তবে আব্দুল বাতেনের মত নৈতিক শিক্ষক খুবই কম। যেগুলো লাখে একজন। তার জ্ঞান গাম্ভীর্য ছিল অত্যন্ত বেশি। তিনি সহকর্মীদের সাথে নিয়ে জ্ঞানের চর্চা করতেন তিনি নিজেও জ্ঞানের ভাণ্ডার ছিলেন। তার মত মার্জিত ধারার উদার মনের মানুষ অনন্তকালেও পাওয়া দুষ্কর। আল্লাহ তাকে জান্নাতুল ফেরদৌস নসিব করুন,আমিন। 

এছাড়াও সাভার সরকারি কলেজের শিক্ষক,প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। স্মরণ সভা ও দোয়া অনুষ্ঠানে প্রয়াত মোঃ আব্দুল বাতেন মিয়ার আত্মার শান্তি ও মাগফেরাত কামনায় দোয়া করা হয়। দোয়া পরিচালনা করেন মাওলানা আব্দুল্লাহ শাহিন আল আমিরী।