সাতক্ষীরায় ‘কবি শেখ মফিজুর রহমান-এর কবিতা থেকে আলোচনা ও আবৃত্তি অনুষ্ঠান

72

শেখ আমিনুর হোসেন, সাতক্ষীরা ব্যুরো চীফ: বিচারালয় ভেদ করে একজন মানুষ কীভাবে সাধারণ মানুষের মনের মধ্যে ঢুকে যেতে পারেন তার অনন্য উদাহারণ কবি শেখ মফিজুর রহমান। নিজের কর্মজীবনের বাইরে তিনি বিচার বিভাগকে সাধারণ মানুষের দোড়গোড়ায় নিয়ে গেছেন তার লেখার মধ্য দিয়ে।

শনিবার সন্ধ্যায় সাতক্ষীরা কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরি মিলনায়তনে কবিতা পরিষদ, সাতক্ষীরা’র আয়োজনে ‘কবি শেখ মফিজুর রহমান-এর কবিতা থেকে আলোচনা ও আবৃত্তি অনুষ্ঠানে অতিথিরা এ কথা বলেন।

কবিতা পরিষদ, সাতক্ষীরা’র সভাপতি কবি মন্ময় মনিরের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা ও দায়রা জজ কবি শেখ মফিজুর রহমান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. রেজা রশীদ, ঢাকা বিশ্ববিদ্যায়ের সমাজকল্যাণ ও গবেষনা ইন্সস্টিটিউটের প্রফেসর ড. মো. রবিউল ইসলাম, সিনিয়র চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ইয়াসমিন নাহার, জজ আদালতের পিপি অ্যাড. আব্দুল লতিফ, জেলা পরিষদের সদস্য শেখ আমজাদ হোসেন কবি সৌহার্দ সিরাজ প্রমূখ।
অনুষ্ঠানে মুল প্রবন্ধ পাঠ করেন, সাতক্ষীরা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর বাসুদেব বসু। স্বাগত বক্তব্য দেন, কবিতা পরিষদ, সাতক্ষীরার সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান উজ্জল। সমগ্র অনুষ্ঠানটি উপস্থাপনা করেন, কবি গুলশান আরা।

আলোচনা অনুষ্ঠান শেষে ‘কবি শেখ মফিজুর রহমান-এর কবিতা থেকে আবৃত্তি করেন, সিনিয়র চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ইয়াসমিন নাহার, মাসুদুর রহমান, মনিরুজ্জামান ছট্টু, দিলরুবা রোজ, রাজিব মেহবুব, স্বপ্না চক্রবর্তী, তামান্না জাবরিন, অনিষা রায়, তাছনিমাহ তুষ্টি, মামইয়া মারজান, মহাথির রহমান প্রমূখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, কবি মফিজুর রহমানের প্রতিটি লেখায় দেশপ্রেম, মানবপ্রেম ফুটে উঠেছে। তিনি সাবলিল ভাষায় জীবনের প্রতিটি গল্প তুলে ধরেছেন ছন্দের মোহনীয় ভাব ভাষায়। বিচারক জীবনের বলয় থেকে বেরিয়ে তিনি নিজেকে আবির্ভূত করেছেন এক মানবতার কবি হিসেবে।