সাকিব-মোস্তাফিজসহ আইপিএল নিলামে ৫ বাংলাদেশী

242
সাকিব ও মোস্তাফিজ আছেন আইপিএল নিলামের সর্বোচ্চ শ্রেণিতে
সাকিব ও মোস্তাফিজ আছেন আইপিএল নিলামের সর্বোচ্চ শ্রেণিতে

আইপিএলের এবারের মেগা নিলামের জন্য যে প্রাথমিক তালিকা তৈরি করা হয়েছিল, সেখানে রাখা হয়েছিল ৯ জন বাংলাদেশি ক্রিকেটারের নাম। কিন্তু যাছাই-বাছাইয়ে বাদ পড়েছেন ৪ জন। এখন যে চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়েছে, তাতে দেখা যাচ্ছে বাংলাদেশের ৫জনকে রাখা হয়েছে নিলামের তালিকায়।

স্বাভাবিকভাবেই সাকিব আল হাসান এবং মোস্তাফিজুর রহমান রয়েছেন সর্বোচ্চ ভিত্তিমূল্যধারী ক্রিকেটারদের তালিকায়। ভারতীয় এবং বিদেশি মিলিয়ে মোট ৪৮জন ক্রিকেটারকে রাখা হয়েছে সর্বোচ্চ ভিত্তিমূল্য ২ কোটি রুপির তালিকায়। সেখানে বাংলাদেশের ২জন, সাকিব আল হাসান এবং মোস্তাফিজুর রহমান।

আইপিএল ২০২২, মেগা নিলাম । ছবি: টুইটার

সাকিব-মোস্তাফিজ ছাড়াও আইপিএল নিলামের তালিকায় নাম ওঠা বাংলাদেশের বাকি তিন ক্রিকেটার হলেন লিটন দাস, তাসকিন আহমেদ এবং শরিফুল ইসলাম। তিনজনেরই ভিত্তিমূল্য ৫০ লাখ রুপি করে। এর মধ্যে লিটনকে রাখা হয়েছে ২১ নাম্বার সেটে, তাসকিনকে রাখা হয়েছে ৩১ নাম্বার এবং শরিফুলেকে রাখা হয়েছে ৩৯ নাম্বার সেটে।

মোট ৫৯০ জন ক্রিকেটারকে রাখা হয়েছে নিলামের তালিকায়। এর মধ্যে আফগানিস্তানেরই রাখা হয়েছে ১৭ জনকে। সর্বোচ্চ অস্ট্রেলিয়ার, ৪৭ জনকে। ইংল্যান্ডের ২৪ জন, আয়ারল্যান্ডের ৫ জন, নিউজিল্যান্ডের ২৪ জন, দক্ষিণ আফ্রিকার ৩৩ জন, শ্রীলঙ্কার ২৩ জন, ওয়েস্ট ইন্ডিজের ৩৪ জন, জিম্বাবুয়ের ১ জন, নামিবিয়ার ৩ জন, নেপালের ১ জন, স্কটল্যান্ডের ২ জন এবং যুক্তরাষ্ট্রের ১ জনকে রাখা হয়েছে নিলামের তালিকায়।