শেখ হাসিনাকে পাকিস্তান সফরের আমন্ত্রণ শাহবাজের

60
শেখ হাসিনাকে পাকিস্তান সফরের আমন্ত্রণ শাহবাজের
শেখ হাসিনাকে পাকিস্তান সফরের আমন্ত্রণ শাহবাজের

সুদীর্ঘ সাত দশক রাজত্বের পর গত ৮ সেপেটম্বর ৯৬ বছর বয়সে প্রয়াত হয়েছেন ব্রিটিশ রানী দ্বিতীয় এলিজাবেথ। তার শেষকৃত্য অনুষ্ঠান সম্পন্ন হয়েছে সোমবার, ১৯ সেপ্টেম্বর। শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দিতে লন্ডন যান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা।

বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদের মধ্যে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফও ছিলেন। বিশ্বনেতাদের সঙ্গে তিনিও ব্রিটিশ রানী দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দিতে লন্ডন যান। দেশটিতে ১৯ সেপ্টেম্বর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ হয় পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের। এসময় তিনি শেখ হাসিনাকে একাধিকবার পাকিস্তান সফরের আমন্ত্রণ জানান।

বিষয়টি নিশ্চিত করেছেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম। এক প্রেস ব্রিফিংয়ে সাইদা মুনা তাসনিম গণমাধ্যমকর্মীদের বলেন, পাকিস্তানের প্রধানমন্ত্রী বেশ কয়েকবার আমাদের প্রধানমন্ত্রীকে পাকিস্তান সফরের আমন্ত্রণ জানিয়েছেন। সাইদা মুনা তাসনিম জানান, প্রয়াত রানী দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে যোগ দিতে এসে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎকালে তাকে পাকিস্তান সফরের অনুরোধ জানান।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ ছাড়াও ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুসহ বিশ্বের বিভিন্ন দেশের নেতাদের সঙ্গে সংক্ষেপে কথা বলেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সঙ্গে দীর্ঘক্ষণ আলাপ করেন শেখ হাসিনা। এসময় যত দ্রুত সম্ভব বাংলাদেশ সফরের ইচ্ছের কথা জানান সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন।