শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী আজ

65
শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী আজ
শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী আজ

আজ ৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র, বীর মুক্তিযোদ্ধা ও ক্রীড়া সংগঠক শহীদ শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী। শহীদ শেখ কামাল ১৯৪৯ সালের এদিনে তদানীন্তন গোপালগঞ্জ মহকুমার টুঙ্গীপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন।

বহুমাত্রিক ও অনন্য সৃষ্টিশীল প্রতিভার অধিকারী তারুণ্যের দীপ্ত প্রতীক শেখ কামাল ছাত্র জীবন থেকেই ক্রীড়াঙ্গন, শিল্প-সংস্কৃতি, রাজনীতির সঙ্গে নিজেকে সম্পৃক্ত করেছিলেন। তিনি ১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধে অংশ গ্রহণ করেন। শেখ কামালের লেখাপড়ার পাশাপাশি ছাত্র রাজনীতি, খেলাধুলা, শিল্প, সাহিত্য, সংস্কৃতি অঙ্গনে বিচরণ করেছেন এবং প্রতিভার ছাপ রেখেছেন। স্বাধীনতার পর খেলাধুলা ও শিল্প-সাহিত্যের প্রসারে তিনি বিভিন্ন প্রতিষ্ঠান গড়ে তোলেন।

তিনি বাংলাদেশের শিল্প, সাহিত্য ও সংস্কৃতি অঙ্গনের অন্যতম উৎসমুখ ‘ছায়ানট’-এর সেতার বাদন বিভাগের ছাত্র ছিলেন। স্বাধীনতা-উত্তর যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের পুনর্গঠন ও পুনর্বাসন কর্মসূচির পাশাপাশি সমাজের পশ্চাৎপদ জনগোষ্ঠীর ভাগ্য উন্নয়নে কাজ করেন। মানুষকে সমাজচেতনায় উদ্বুদ্ধকরণে থিয়েটার আন্দোলনে তিনি প্রথম সারির সংগঠক ছিলেন। বন্ধু শিল্পীদের নিয়ে গড়ে তুলেছিলেন ‘স্পন্দন শিল্পীগোষ্ঠী’।

১৯৭৫ সালের ১৫ আগস্টের কালরাতে মাত্র ২৬ বছর বয়সে বাবা বঙ্গবন্ধু শেখ মুজিবসহ পরিবারের অন্যান্য সদস্যের সঙ্গে মানবতার ঘৃণ্য শত্রুদের নির্মম-নিষ্ঠুর বর্বরোচিত হত্যাযজ্ঞের শিকার হয়ে শাহাদাতবরণ করেন তিনি।

নানা কর্মসূচির মধ্য দিয়ে দিনটি পালন করবে আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনসহ বিভিন্ন ক্রীড়া ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন। এবার যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে জাতীয়ভাবে যথাযথ মর্যাদায় দিবসটি পালিত হচ্ছে। এদিকে শেখ কামালের জন্মবার্ষিকী উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দিনটি পালন উপলক্ষে আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনসহ বিভিন্ন ক্রীড়া ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠন সকাল ৮টায় ধানমন্ডির আবাহনী ক্লাব প্রাঙ্গণে শহিদ শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করবে। সকাল পৌনে ৯টায় বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত তার সমাধিতে শ্রদ্ধা নিবেদন করবে। পরে অনুষ্ঠিত হবে মিলাদ ও দোয়া মাহফিল।

সকাল ১০টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে ‘শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার-২০২২’ প্রদান করা হবে। ক্রীড়াঙ্গনে অবদানের স্বীকৃতি হিসেবে ৯ ক্রীড়াব্যক্তিত্ব ও দুটি প্রতিষ্ঠানকে এ পুরস্কার দেয়া হবে। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি যুক্ত হবেন। বিকাল ৪টায় আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির উদ্যোগে টিএসসি মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এছাড়া যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে নানা কর্মসূচি পালিত হবে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বৃহস্পতিবার এক বিবৃতিতে শহীদ শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী স্বাস্থ্য সুরক্ষাবিধি মেনে যথাযথ মর্যাদায় পালনের জন্য আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলোর সব স্তরের নেতাকর্মীর প্রতি আহ্বান জানিয়েছেন।