শিক্ষার্থীদের উচ্চ শিক্ষায় দারিদ্র যেন বাধা হয়ে না দাঁড়ায় সরকার সে লক্ষ্যে কাজ করে যাচ্ছে: শিক্ষামন্ত্রী

ছবিঃ জুবায়ের আদনান

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন দারিদ্র যেন শিক্ষার্থীদের উচ্চ শিক্ষায় বাধা হয়ে না দাঁড়ায় সে লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে।

তিনি বলেন বর্তমান সময়ে বাংলাদেশ অতীতের যে কোন সময়ের চেয়ে উন্নত অবস্থায় রয়েছে। দেশকে আরো অগ্রসর পর্যায়ে নিয়ে যেতে কারিগরি শিক্ষায় জোর দেয়া হচ্ছে, একই সঙ্গে কর্মক্ষেত্রে দক্ষ নারীর অংশগ্রহণ বাড়াতে বিভাগীয় পর্যায়ে চারটি নতুন মহিলা পলিটেকনিক ইন্সটিটিউট স্থাপনসহ অনেক কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান তৈরি করা হচ্ছে।

শিক্ষা মন্ত্রী বলেন, বর্তমান সরকার ধারাবাহিকভাবে ক্ষমতায় থাকার কারণে শিক্ষাসহ সকল ক্ষেত্রে এসব উন্নতি সম্ভবপর হয়েছে।

আজ ঢাকা মহিলা পলিটেকনিক ইন্সটিটিউটে জাতীয় শোক দিবস-২০২২ উপলক্ষে আয়োজিত রচনা প্রতিযোগিতার পুরষ্কার বিতরণ ও দোয়া মাহফিলে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, পচাত্তরের ১৫ আগস্ট জাতির পিতা ও তার পরিবারের সদস্যদের নির্মমভাবে হত্যা করে দেশকে পিছিয়ে দেয়ার চক্রান্ত করা করা হয়েছিল। কিন্তু শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামীলীগ সরকার আবার মুক্তিযুদ্ধের চেতনায় দেশ পরিচালনা করে যাচ্ছে।

দেশকে সঠিক ধারায় চালিত করতে দরকার দক্ষ মানবিক প্রযুক্তিবান্ধব সৃজনশীল মানবসম্পদ। আর এসব যোগ্যতা অর্জনের জন্য বঙ্গবন্ধু ভবিষ্যৎ প্রজন্মের অনুপ্রেরণার উৎস হিসেবে কাজ করে। শিক্ষামন্ত্রী শিক্ষার্থীদেরকে বঙ্গবন্ধুর জীবনী ও তার লিখিত বই পড়তে পরামর্শ দেন। এসময় মন্ত্রী রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

অনুষ্ঠানে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো: কামাল হোসেন ও কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. মো: ওমর ফারুকসহ কারিগরি শিক্ষা বোর্ড ও অধিদপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।