রাতভর ফেরিঘাটে ভাজা ইলিশের ঘ্রাণ

133

মোঃ রুবেল ইসলাম তাহমিদ, (মাওয়া লৌহজং মুন্সীগঞ্জ) : রাতভর ফেরিঘাটে ভাজা ইলিশের ঘ্রাণ বেলা ডুবার সাথে সাথে ইলিশ বাজার যেন হুরাহুরি বর্তমানে শীতের রাত হওয়ায় বেচাবিত্রির ধুম ঘাটের খাবারের হোটেল গুলোতে। চলছে তাজা ইলিশ ভাজা, পুরু শিমুয়িা ঘাট বাতাসে ভাসছে ইলিশের ঘ্রাণ।দিনের চেয়ে সন্ধ্যা নামার সাথে সাথে এখানে ক্রেতাদের ভিড়ও বাড়তে থাকে আছে বেশ সু স্বাদু লেজ ভর্ত।

সারা রাত চলবে জমজমাট কেনা বেচা। কেউ কেউ ইলিশ ভাজাকে ‘ইলিশ ফ্রাই’ বলে থাকেন। সু-স্বাদু টাটাকা ইলিশ মাছ কেজিতে মেপে  হলুদ, লবন ও তেল দিয়ে বিশেষভাবে ভাজা হয়। বিশাল ফ্রাইপেন ( তাওয়ার ) উপর।হোটেলের কারো যেন বসে থাকার সময় নেই। সবাই ব্যস্ত ইলিশ নিয়ে। একপাশে  ইলিশ ভাজা, অন্য পাশে  চলে তাজা ইলিশ বিক্রি। শনিবার  ০৫ ফেব্রুয়ারী এমনই চিত্র দেখা যায় মুন্সীগঞ্জের শিমুলিয়া ফেরিঘাটে।

যেখানে  রাতে বেশি দিনে কম  চলছে জমজমাট তাজা ইলিশ ভাজা। গভীর রাত পর্যন্ত চলে এমন কেনা বেচা। ছোট সাইজের প্রতি পিস  ইলিশ ভাজা বিক্রি হচ্ছে ১০০ থেকে ১৬০ টাকা।শীতের রাতে গরম ভাতের সঙ্গে গরম ‘ইলিশ ভাজা’ খুবই জনপ্রিয় খাবারে পরিণত হয়েছে ঘাটে।এখানে  ঘুরতে আসা দর্শনার্থীরা ও ঘাটের শ্রমিক, যাত্রী,পথচারী সকলে এসেই। ইলিশের স্বাদ নেন অনেক পরিচিত এ ঘাটে।

ইলিশা ফেরিঘাটের বেশিরভাগ দোকান ২৪ ঘণ্টাই খোলা থাকে। তাই খাবারের জন্য কাউকে বিড়ম্বনায় পড়তে হয় না। দোকানগুলোতে ইলিশ ভাজার সঙ্গে বিক্রি হচ্ছে হরেক রকমের তরতাজা দেশি মাছ, মুরগীর মাংস, ও রুটি। তবে সবার পছন্দ ইলিশ ভাজা। দেখাগেছে,পদ্মানদী থেকে জেলের জালে আহরিত তাজা ইলিশ সরাসরি কিনে নিয়ে আসেন ফেরিঘাটে, মুর্হুতে হোটেল মালিকরা। নগত টাকায় কেজি ও পিচ প্রতি তে কিনে নেন।তারপর সেগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন করে বিশেষ উপায়ে তেলে ভাজেন।

এরপর তা সাজিয়ে পরিবেশন করা হয়। ঘাটের নিউ তাজ মহল দোকানি মো. আশরাফ হোসেন বলেন, অন্য খাবারের তুলনায় ইলিশ ভাজার চাহিদা অনেক বেশি। দৈনিক ৩০/৩৫ হাজার টাকার কেনা-বেচা হয়। এখানকার সব দোকানেই পাওয়া যায় সুস্বাদু ইলিশ ভাজা।

ফেরির জন্য অপেক্ষমান যেসব যাত্রী হোটেল খেতে আসেন, তাদের সবারই পছন্দ ইলিশ ভাজা।ঘাটে ঘুরতে আসা – বার্তা২৪ ডটকম  এর এডিটর ইন চিফ মোঃ আলমগীর হোসেন জানান, মাওয়া ঘাট ইলিশের জন্য বিখ্যাত। আর মানুষের কাছে প্রিয় ইলিশ ভাজা। আমি প্রথম এসেছি সহকর্মীদের নিয়ে ইলিশ খেয়েছি, খোবই ভালো লেগেছে,এখন থেকে মাঝে মধ্যেই এখানে ইলিশ ভাজা খেতে আসবো। স্থানীয় বাসিন্দা রিয়াজ আহম্বমেদ বলেন, ইলিশ মাছ ফেরিঘাটের প্রতিটি দোকানে পাওয়া যায় পদ্মার তাজা ইলিশ। দূর-দূরান্ত থেকে মানুষ ইলিশ খেতে ছুটে আসেন এখানে। দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে ইলিশ ভাজা। রাতভর ফেরিঘাটে ভাজা ইলিশের ঘ্রাণ ছড়াচ্ছে ।