মালিক পুঁজি দেয় আর শ্রমিক শ্রম দেয় : প্রধানমন্ত্রী

57
মালিক পুঁজি দেয় আর শ্রমিক শ্রম দেয় : প্রধানমন্ত্রী
মালিক পুঁজি দেয় আর শ্রমিক শ্রম দেয় : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, একটি কারখানায় মালিক পুঁজি দেয় আর শ্রমিক শ্রম দেয়। মালিকের পুঁজি এবং শ্রমিকের শ্রম নিয়েই কারখানা চালু থাকে, উৎপাদন বাড়ে এবং দেশের অর্থনীতি সমৃদ্ধশালী হয়।

রোববার, ৮ মে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যুক্ত হন তিনি।

সরকারপ্রধান বলেন, একটি প্রতিষ্ঠান চালাতে গেলে সকলেরই দায়িত্ব থাকে। যে কারখানা পরস্পরের রুটি রুজি এবং জীবন জীবিকার ব্যবস্থা করে তা যেন ভালোভাবে সচল থাকে সেটা যেমন শ্রমিকের দেখার দায়িত্ব, তেমনি শ্রমিকরা তাদের ন্যায্য মজুরি পাচ্ছে কিনা এবং তাদের জীবনমান উন্নত হচ্ছে কিনা বা কাজের পরিবেশ পাচ্ছে কিনা সেটাও মালিকদের দেখতে হবে। তাহলেই উৎপাদন বাড়বে।

শেখ হাসিনা বলেন, আমাদের দেশকে উন্নত করার ক্ষেত্রে এই শ্রমিক শ্রেণির অবদান সবচেয়ে গুরুত্বপূর্ণ। শ্রমিক এবং মালিকদের মধ্যে যদি সৌহাদ্যপূর্ণ সম্পর্ক না থাকে তবে কখনোই উন্নয়ন হয় না।

সরকার শিশুশ্রম বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, শিশুশ্রম যাতে বন্ধ হয় তার জন্য আমরা ব্যবস্থা নিয়েছি। তিনি জানান,
সরকারের পক্ষ থেকে শিশুদের স্কুলে পড়ানোর ব্যবস্থা নেওয়া হচ্ছে। পাশাপাশি প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে। ২০২৫ সালের মধ্যে বাংলাদেশে কোনো শিশুশ্রম থাকবে না বলেও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কিছু শ্রমিক নেতার বিদেশীদের কাছে নালিশ করার প্রবণতা আছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আমাদের দেশে কিছু কিছু শ্রমিক নেতা আছেন যারা কোনো বিদেশী দেখলেই তাদের কাছে নালিশ করতে খুব পছন্দ করেন।

তিনি প্রশ্ন রেখে বলেন, আমি জানি না এই মানসিক দৈন্যতা কেন? নাকি এর সঙ্গে অন্য কোনো স্বার্থ জড়িত আছে? আমি বিশ্বাস করি, কোনো সমস্যা হলে আমাদের দেশের মালিক এবং শ্রমিকরা একসঙ্গে বসে সেটা সমাধান করতে পারেন। কেন নিজের দেশের বিরুদ্ধে অন্যের কাছে বলতে বা কাঁদতে যাব?

শ্রমিক নেতাদের উদ্দেশ্যে শেখ হাসিনা বলেন, আপনারা বিদেশে গিয়ে কান্নাকাটি না করে আপনাদের যদি সমস্যা থাকে আমার কাছে আসবেন। আমি শুনব। মালিকদের কাছ থেকে যদি কিছু আদায় করতে হয় তাহলে আমি আদায় করে দেব।