মালয়েশিয়ায় বিদেশী কর্মী নিয়োগের ১মিলিয়ন রিঙ্গিত ঘুষের অভিযোগে গ্রেপ্তার ২

128
মালয়েশিয়ায় বিদেশী কর্মী নিয়োগের ১মিলিয়ন রিঙ্গিত ঘুষের অভিযোগে গ্রেপ্তার ২
মালয়েশিয়ায় বিদেশী কর্মী নিয়োগের ১মিলিয়ন রিঙ্গিত ঘুষের অভিযোগে গ্রেপ্তার ২

এম এ আবির,মালয়েশিয়া প্রতিনিধি : মালয়েশিয়ার দুর্নীতি দমন কমিশন (MACC – এমএসিসি)  বিদেশী কর্মী নিয়োগের সাথে যুক্ত ঘুষের অভিযোগে আরও দুই ব্যক্তিকে রিমান্ডে নিয়েছে।তদন্তে সহায়তা করার জন্য গতকাল আরও আটজনকে গ্রেপ্তারের পর এই ঘটনা ঘটে।

গোপন  সূত্রে জানিয়েছে যে দুই পুরুষ সন্দেহভাজন একজন ব্যবসায়ী এবং একটি কর্মসংস্থান সংস্থার মালিক, যাদের বয়স যথাক্রমে ৩০ এবং ৫০ এর মধ্যে।  গতকাল রাত ১০টা থেকে মধ্যরাতের মধ্যে পুত্রজায়ায় এমএসিসি সদর দফতর থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

“ব্যবসায়ীকে এক মিলিয়নেরও বেশি ঘুষ নেওয়ার জন্য তদন্ত করা হচ্ছে, যখন কর্মসংস্থান সংস্থার মালিক একটি কোম্পানিকে ঘুষ দিয়েছেন বলে সন্দেহ করা হচ্ছে যেটি বিদেশী কর্মীদের আবেদনের জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করেছিল,” সূত্রটি বলেছে৷ ম্যাজিস্ট্রেট ইরজা জুলাইখা রোহানউদ্দিন দুই সন্দেহভাজনকে আজ থেকে তিন দিনের রিমান্ডে নেওয়ার অনুমতি দেন।

 গতকাল এমএসিসি আটজনকে গ্রেপ্তার করেছে, যাদের মধ্যে ছয়জনকে আগামীকাল পর্যন্ত তিন দিনের রিমান্ডে নেওয়া হয়েছে।  অন্য দুজন – একজন পুরুষ এবং একজন মহিলা – তাদের বক্তব্য রেকর্ড করার পর জামিনে মুক্তি পান।

 এই আটজনের মধ্যে ৫০এর দশকে একটি আইটি কোম্পানির সিইও অন্তর্ভুক্ত ছিল, যিনি ৮০০ শত রিঙ্গিত  থেকে ১৫ শত রিঙ্গিত  এর মধ্যে ঘুষ নিয়েছেন বলে অভিযোগ রয়েছে। এমএসিসির সিনিয়র ডিরেক্টর অব ইনভেস্টিগেশন হিশামুদ্দিন হাশিম গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেছেন।

 জুলাই মাসে, মানবসম্পদ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় ১৫ টি উৎস দেশ থেকে বিদেশী কর্মীদের উৎপাদন, নির্মাণ ও সেবা শিল্পে কাজ করার অনুমতি দিতে সম্মত হয়। বিদেশী কর্মী নিয়োগ এবং ইন্দোনেশিয়া সরকার ঘোষিত কর্মী নিয়োগ বন্ধ করার বিষয়ে আলোচনার জন্য দুই মন্ত্রণালয়ের মধ্যে বৈঠকের পর এই সিদ্ধান্তে পৌঁছেছে।

 স্বরাষ্ট্রমন্ত্রী হামজাহ জয়নুদিন বলেছেন যে এই শিল্পগুলিতে বিদেশী কর্মী নিয়োগ পরিচালনার জন্য নির্দিষ্ট মন্ত্রণালয় নিয়োগ করা হয়েছিল, যেমন, ভূমি গুদাম উপসেক্টরে স্বল্প-দক্ষ কর্মী নিয়োগের জন্য পরিবহন মন্ত্রণালয় এবং পাখির বাসার জন্য কৃষি ও খাদ্য শিল্প মন্ত্রণালয়।