মাতৃভাষার মর্যাদা রক্ষা করা সকলের দায়িত্ব : সিলেটের জেলা প্রশাসক

96

সিলেট থেকে : বর্ণমালা হাতে শিশু থেকে প্রবীণ সকল বয়সের নারী ও সংস্কৃতিকর্মীর উপস্থিতিতে ভাষার গানে আর শ্রদ্ধাঞ্জলি অর্পণের মধ্য দিয়ে মহান ভাষার মাস ফেব্রুয়ারিকে বরণ করে নিল সিলেটের সাংস্কৃতিক আন্দোলনের অন্যতম চালিকাশক্তি সম্মিলিত নাট্য পরিষদ সিলেট।

১লা ফেব্রুয়ারি সকাল সাড়ে ১০টায় সিলেট কেন্দ্রীয় শহিদমিনার প্রাঙ্গনে সম্মিলিত নাট্য পরিষদ, সিলেট’র সভাপতি মিশফাক আহমদ চৌধুরী মিশুর সভাপতিত্বে ও সাধারন সম্পাদক রজত কান্তি গুপ্তের পরিচালনায় ভাষার মাস বরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিলেটের জেলা প্রশাসক মোঃ মজিবর রহমান বলেন, ভাষার জন্য যারা জীবন দিয়েছেন তাদের ঋণ বাঙালি জাতি হিসাবে আমরা কখনই শোধ করতে পারব না।

আমাদের সকলের দায়িত্ব, মাতৃভাষার মর্যাদা রক্ষায় একসাথে কাজ করা। তিনি বলেন, ভাষা শহীদদের অবদান ও ভাষা আন্দোলন থেকে শুরু করে দেশের স্বাধীনতার জন্য যারা লড়াই করেছেন তাদেরকে বাঙালি জাতি চিরদিন শ্রদ্ধার সহিত স্মরণ করবে। তিনি ভাষা শহীদদের অবদান ও সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি মহান স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে নতুন ও নবীন প্রজন্মের কাছে ভাষা আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরার জন্য নাট্য ও সংস্কৃতি চর্চার সাথে জড়িত সকলের প্রতি অনুরোধ জানান।

তিনি ভাষার মাস বরণে সম্মিলিত নাট্য পরিষদ, সিলেট’র আয়োজনের প্রশংসা করেন। স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে উক্ত আয়োজনে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন— সিলেট জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা সদ্বীপ কুমার সিংহ, অতিরিক্ত জেলা প্রশাসক এ.এইচ.এম. মাহফুজুর রহমান, সাংস্কৃতিক ব্যক্তিত্ব বীর মুক্তিযোদ্ধা ভবতোষ রায় বর্মণ, সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি আল—আজাদ, সিলেট প্রেসক্লাবের সাধারন সম্পাদক আব্দুর রশীদ রেনু, সিলেট ফটো জার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি শেখ আশরাফুল আলম নাসির, সিলেট ইলেক্ট্রনিক মিডিয়া জার্নালিস্ট এসোসিয়েশনের সাধারন সম্পাদক মারুফ আহমদ, সম্মিলিত নাট্য পরিষদের প্রধান পরিচালক অরিন্দম দত্ত চন্দন, প্রাক্তন সাধারন সম্পাদক শামছুল বাছিত শেরো, সম্মিলিত সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় সদস্য শামসুল আলমদ সেলিম, নাট্য পরিষদের প্রাক্তন সহ—সভাপতি খোয়াজ রহিম সবুজ, নজরুল পরিষদের সদস্য সচিব নিলাঞ্জন দাস টুকু, সাংস্কৃতিক সংগঠক বিভাষ শ্যাম যাদন, নৃত্যশিল্পী সংস্থা, সিলেট বিভাগের সাধারন সম্পাদক নিলাঞ্জনা যঁুই, ইনোভেটরের সমন্বয়ক প্রণব কান্তি দেব, সম্মিলিত নাট্য পরিষদ, কার্যকরী নির্বাহী কমিটির সহ—সভাপতি উজ্জ্বল দাস, যুগ্ম সম্পাদক সুপ্রিয় দেব শান্ত, নির্বাহী সদস্য অচিন্ত কুমার দে, ফারজানা সুমি প্রমুখ।

ভাষার মাস বরণে সঙ্গীত পরিবেশন করেন, নাট্য সংগঠক নিরঞ্জন দে যাদু ও বিশিষ্ট রবীন্দ্র সঙ্গীত শিল্পী অনিমেষ বিজয় চৌধুরী। এবছর করোনা পরিস্থিতির কারণে স্বাস্থ্যবিধির নির্দেশনার জন্য প্রধান সড়কে বর্ণমালার মিছিল না করে সিলেট কেন্দ্রীয় শহিদমিনার প্রাঙ্গনে নাট্য পরিষদ ভাষার মাস বরণের আয়োজন করে।