বিশ্ব বাণিজ্য সংস্থার সম্মেলনে যা বললেন টিপু মুনশি

50
বিশ্ব বাণিজ্য সংস্থার সম্মেলনে যা বললেন টিপু মুনশি
বিশ্ব বাণিজ্য সংস্থার সম্মেলনে যা বললেন টিপু মুনশি

সুইজারল্যান্ডের জেনেভায় বিশ্ব বাণিজ্য সংস্থার সদরদপ্তরে ১২তম সম্মেলনে যোগ দিয়ে সেখানে আয়োজিত এক বৈঠকে বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, স্বল্পোন্নত দেশের তালিকা থেকে বের হওয়ার পর বাংলাদেশসহ অন্যান্য এলডিসিভুক্ত দেশ শুল্কমুক্ত বাজার সুবিধা পাচ্ছে। সেটা (শুল্কমুক্ত বাজার সুবিধা) আরও কয়েক বছর অব্যাহত রাখা প্রয়োজন।

বৈঠকে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানান, এলডিসি থেকে বাংলাদেশ বের হবে আগামী চার বছরের মধ্যে। এরপর শুল্কমুক্ত বাজার সুবিধা আর পাওয়া যাবে না। তাই শুল্কমুক্ত বাজার সুবিধার প্রস্তাব বাংলাদেশের জন্য অনেক বেশি গুরুত্ব বহন করে।

টিপু মুনশি বলেন, বর্তমান পরিস্থিতিতে বিশ্বব্যাপী খাদ্য ঘাটতি দেখা যাচ্ছে। প্রয়োজনীয় খাদ্য পণ্যের ওপর হঠাৎ করে রপ্তানি নিষেধাজ্ঞা আরোপ ঠিক হবে না। রপ্তানি বন্ধ করতে হলে আমদানিকারক দেশকে অবশ্যই নির্দিষ্ট সময়ের আগে তা জানানো উচিত। হঠাৎ করে খাদ্যজাত পণ্য রপ্তানি বন্ধ করার কারণে অনেকে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

বাণিজ্যমন্ত্রী জানান, বাংলাদেশ মৎস্য খাতে ভর্তুকি দেওয়ার সুযোগ চায়। উন্নয়নশীল দেশের মৎস্য খাতের দক্ষতা বাড়ানোর জন্য ভর্তুকি দেওয়া অত্যাবশ্যক। উন্নয়নশীল দেশের দরিদ্র জনগোষ্ঠীর একটি বড় অংশ মৎস্যজীবী। তাই মৎস্যখাতে ভর্তুকি দেওয়া দরকার।