বিইউপিতে জাতীয় শোক দিবস পালন

36

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) এ যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মাধ্যমে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৭তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০২২ পালন করা হয়।

বর্তমান বৈশ্বিক করোনা মহামারির কারণে প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে সরাসরি এবং অনলাইনে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়। বিইউপি কর্তৃক আয়োজিত বিভিন্ন কর্মসূচির মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, কোরআন খতম, বিশেষ মোনাজাত, প্রামান্য চিত্র প্রদর্শন এবং বিইউপি ড্রামা ক্লাব এর উদ্যোগে আয়োজিত ১৫ই আগস্টের স্মৃতিচারণ, বঙ্গবন্ধুর কৈশোর ও রাজনৈতিক জীবন এর উপর আলোচনা সভা ইত্যাদি। এছাড়া দ্বিতীয় পর্বে বিভিন্ন ফ্যাকাল্টি কর্তৃক অনলাইন প্লাটফর্মে এক আলোচনাসভার আয়োজন করা হয়।

প্রথম পর্বের আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিইউপির উপাচার্য মেজর জেনারেল মোঃ মাহ্বুব-উল আলম, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি, এমফিল, পিএইচডি।

জাতীয় শোক দিবস উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় মাননীয় উপাচার্য বক্তব্যেও শুরুতে ১৫ আগস্ট ১৯৭৫ এ বঙ্গবন্ধু এবং তাঁর পরিবারবর্গের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন। তিনি বলেন যে একটি যুদ্ধবিধ্বস্ত দেশে অনেক সমস্যা মোকাবিলা করতে হয়। কিন্তু তাঁর সরকার মাত্র সাড়ে তিন বছরে সেই সমস্যাগুলো সুন্দরভাবে সমাধান করেছেন। তিনি তরুণ প্রজন্মকে বঙ্গবন্ধুর জীবন সম্পর্কে বিস্তারিত জানতে বিভিন্ন বই পড়তে আহ্বান জানান যাতে সবাই তাঁর সম্পর্কে জেনে এবং তার আদর্শে অনুপ্রাণিত হয়ে দেশ গড়ার কাজে মনোনিবেশ করতে পারে। পরিশেষে তিনি বঙ্গবন্ধুর ন্যায় শিক্ষাকে দেশের উন্নয়নের প্রধান অবলম্বন হিসেবে উল্লেখপূর্বক ক্ষুধা, দারিদ্রমুক্ত ও বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠায় তাঁর লালিত স্বপ্ন বাস্তবায়নের উপর গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে সরাসরি এবং অনলাইনে যুক্ত ছিলেন বিইউপির উচ্চপদস্থ কর্মকর্তা, শিক্ষক এবং বিপুল সংখ্যক শিক্ষার্থী ।