বশেমুরবিপ্রবি ফটোগ্রাফিক সোসাইটির উদ্যোগে বিশ্ব ফটোগ্রাফিক দিবস উদযাপন

60
বশেমুরবিপ্রবি ফটোগ্রাফিক সোসাইটির উদ্যোগে বিশ্ব ফটোগ্রাফিক দিবস উদযাপন
বশেমুরবিপ্রবি ফটোগ্রাফিক সোসাইটির উদ্যোগে বিশ্ব ফটোগ্রাফিক দিবস উদযাপন

বশেমুরবিপ্রবি প্রতিনিধি: সারা বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে গোপালগঞ্জর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ফটোগ্রাফিক সোসাইটি ও এই দিবসকে কেন্দ্র করে ফটোওয়াক পালন করেছেন। বশেমুরবিপ্রবি ফটোগ্রাফিক সোসাইটির  উদ্যোগে গোপালগঞ্জের বর্নি বাওরে এই ফটোওয়াক অনুষ্ঠিত হয়েছে। 

কোনো কিছু লিখে বা বলে যতো সহজে প্রকাশ করা যায়, ছবি দিয়ে মনের গভীর অভিব্যক্তি আরো ভালো করে বোঝানো যায়। মানুষের মনে কথার থেকে ছবি অনেক বেশি প্রভাব ফেলে। যা থেকে সুস্পষ্ট ইঙ্গিত পাওয়া যায় যে আলোকচিত্র এক ধরনের প্যাসন। এই প্যাসনের জন্যই বশেমুরবিপ্রবিতে ফটোগ্রাফিক সোসাইটি  বিশ্ববিদ্যালয়ের নানা সময়ে তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করে আসছেন। 

এই বিষয়ে বশেমুরবিপ্রবি ফটোগ্রাফিক সোসাইটির ভারপ্রাপ্ত সভাপতি মুহিত সুপ্ত বলেন, বিশ্ববিদ্যালয়ের কো ক্যারিকুলাম এক্টিভিটি যেকোনো ক্ষেত্রে হতে পারে। যেটা নিয়ে সকলের প্যাসন কাজ করে। ঠিক একই ভাবে প্যাসনের জায়গা থেকে এই সোসাইটি থেকে আমরা কাজ করি। 

সংগঠনটির সাধারণ সম্পাদক রুবেল শিকদার বলেন, প্যাসনের জায়গা থেকে আমরা সংগঠনকে সর্বোচ্চ জায়গায় দেখতে চাই। সকলের প্রচেষ্টায় বিশ্ব  ফটোগ্রাফিক দিবস উপলক্ষে বশেমুরবিপ্রবি ফটোগ্রাফিক সোসাইটির আজকের ফটোওয়াক  সফল ভাবে সম্পন্ন করার জন্য সকলকে ধন্যবাদ জানান তিনি। 

প্রসঙ্গত, ১৮৩৭ সালে নাইসফোর নিপেক ও লুইস ডেগুয়েরে ডেগুরে টাইপ ফটোগ্রাফিক সিস্টেম আবিষ্কার করেন। এই উপায়ের নাম হল ডাগুয়েরিয়ো টাইপ। বিজ্ঞানী লুই ডাগুয়েরে সর্বপ্রথম ছবি তোলার ব্যবহারিক এ উপায় আবিষ্কার করেন। তার নাম অনুসারেই ছবি তোলার এই উপায়ের নাম দেয়া হয়েছে। তখন থেকেই ফটোগ্রাফিতে এক নতুন অধ্যায়ের সূচনা হয়। ১৮৩৯ সালের ১৯ আগস্ট সবার প্রথম ফরাসি সরকার দিনটিকে বিশ্ব ফটোগ্রাফি দিবস হিসেবে ঘোষণা করেন।