বন্ধ হয়ে যাচ্ছে ইন্টারনেট এক্সপ্লোরার (ভিডিও)

62

ওয়েব ব্রাউজার ইন্টারনেট এক্সপ্লোরারের দিন ফুরালো বলে! আর মাত্র দুদিনের মধ্যেই বন্ধ হয়ে যাচ্ছে ইন্টারনেট এক্সপ্লোরার। ১৫ জুনের পর থেকে এই ব্রাউজার আর ব্যবহার করা যাবে না বলে জানিয়েছে মাইক্রোসফট কর্তৃপক্ষ।

আজ থেকে দীর্ঘ ২৭ বছর আগে সেই ১৯৯৫ সালে উইন্ডোজ ৯৫ অপারেটিং সিস্টেমের সঙ্গে অ্যাড অন প্যাকেজ হিসেবে যাত্রা শুরু করেছিল ইন্টারনেট এক্সপ্লোরার ব্রাউজার। আইকনিক এই ব্রাউজারটি প্রথমে অ্যাড অন প্যাকেজ হিসেবে নিয়ে এলেও পরবর্তী সময়ে বিনামূল্যে ডাউনলোডের সুযোগ করে দেয় মাইক্রোসফট।

ধীরে ধীরে জনপ্রিয় হতে থাকে ইন্টারনেট এক্সপ্লোরার। ব্রাউজারটি সাফল্যের চূড়া স্পর্শ করে ২০০৩ সালে। সেসময় সারাবিশ্বে ব্যবহৃত সব ইন্টারনেট ব্রাউজারের ৯৫ শতাংশই ছিল ইন্টারনেট এক্সপ্লোরারের দখলে।

পরবর্তী সময়ে একের পর এক নতুন ব্রাউজার আসতে থাকে। প্রতিযোগিতায় টিকতে না পেরে অনেকটাই ঝিমিয়ে যায় ইন্টারনেট এক্সপ্লোরার। ধীরে ধীরে আইকনিক ব্রাউজারটির জনপ্রিয়তায় ভাটা পড়তে শুরু করে।

বছর ছয়েক আগেই ইন্টারনেট এক্সপ্লোরার ব্রাউজারটির ফিচার ডেভেলপমেন্টের কাজ বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেয় মাইক্রোসফট। তখন মাইক্রোসফট এজ নামের নতুন একটি ব্রাউজার বাজারে আনা হয়। মূলত ইন্টারনেট এক্সপ্লোরার বন্ধের প্রাথমিক সিদ্ধান্ত তখনই নিয়েছিল মাইক্রোসফট।

দুই বছর আগে থেকেই মানে ২০২০ সাল থেকে পর্যায়ক্রমে এক্সপ্লোরারের সার্ভিস বন্ধ হতে থাকে। ২০২০ সালের নভেম্বর মাসে মাইক্রোসফট থেকে বন্ধ করা হয় ইন্টারনেট এক্সপ্লোরার সাপোর্ট। গত বছরের আগস্ট মাসে মাইক্রোসফট ৩৬৫ থেকে ইন্টারনেট এক্সপ্লোরার সাপোর্ট বন্ধ হয়। সম্প্রতি জানা যায়, আসছে ১৫ জুন থেকেই সার্ভিসটি সব রকমের ফিচার পুরোপুরি বন্ধ করে দেবে।

মাইক্রোসফটের পক্ষ থেকে জানানো হয়েছে, মাইক্রোসফট এজ ব্রাউজারে ইতোমধ্যে ইন্টারনেট এক্সপ্লোরারের মুড যুক্ত করা হয়েছে। এ কারণে সব লেগাসি ওয়েবসাইট সরাসরি এই ব্রাউজার ব্যবহার করে খোলা যাবে।