বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শেখ হাসিনার শ্রদ্ধা নিবেদন

115

আজ ঐতিহাসিক ৭ মার্চ। ১৯৭১ সালের এই দিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার অগ্নিঝড়া ভাষণ প্রদান করেন। বিশেষ দিনটিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করেছেন তারই সুযোগ্য কন্যা বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (৭ মার্চ) সকালে রাজধানীর ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করার মধ্য দিয়ে বিনম্র শ্রদ্ধা নিবেদন করেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। তিনি এসময় বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন।

উল্লেখ্য, ১৯৭১ সালের ৭ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয় সংলগ্ন সোহরাওয়ার্দী উদ্যানে (তৎকালীন রেসকোর্স ময়দান) বিশাল এক জনসভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার ভাষণে বলেছিলেন, এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম। এভাবেই তিনি জনসভায় উপস্থিত লাখ লাখ মানুষের সামনে বাঙালির বহুল আকাঙ্ক্ষিত স্বাধীনতা অর্জনের আহ্বান জানিয়েছিলেন।

বঙ্গবন্ধুর সেই জ্বালাময়ী ভাষণ আজও দেশপ্রেমে উজ্জীবিত করে লাখো বাঙালিকে। বাঙালির ইতিহাসের চিরস্মরণীয় সেই ভাষণ আজ বিশ্বের গুরুত্বপূর্ণ প্রামাণ্য ঐতিহ্যের দলিল। ২০১৭ সালের ৩০ অক্টোবর মেমোরি অফ দ্য ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টারে বিশ্বের গুরুত্বপূর্ণ প্রামাণ্য ঐতিহ্যের দলিল হিসেবে অন্তর্ভুক্ত করেছে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ইউনেস্কো।