ফেনী জেলা তথ্য অফিসের আয়োজনে ছাগলনাইয়ার ঘোপালে উঠান বৈঠক অনুষ্ঠিত 

76

শেখ আশিকুন্নবী সজীব,ফেনী প্রতিনিধি : ফেনী জেলা তথ্য অফিসের আয়োজনে শিশু ও নারী উন্নয়নে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সোমবার (০৭ ফেব্রুয়ারি) ছাগলনাইয়া  উপজেলার  ঘোপাল ইউনিয়নের লাঙ্গলমোড়া গ্রামে সচেতনতামূলক উঠান বৈঠক অনুষ্ঠিত হয়।  উঠান বৈঠকে শিশু ও নারীর স্বাস্থ্য সুরক্ষা, স্যানিটেশন, গর্ভকালীন করণীয়, অটিজম, শিশুর মানসিক বিকাশ, দুর্যোগকালে নারী ও শিশুর নিরাপত্তা, বাল্যবিবাহ, যৌতুক প্রভৃতি বিষয়ে আলোচনা করা হয়।

উঠান বৈঠকে ঘোপাল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ সেলিমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা তথ্য অফিসার রেজাউল রাব্বী মনির। এতে বিশেষ অতিথি ছিলেন ইউনিয়ন পরিষদের সদস্য মোঃ আরিফুর রহমান, সংরক্ষিত মহিলা সদস্য সালেহা বেগম। জেলা তথ্য অফিসার গর্ভকালীন স্বাস্থ্যসেবা, নিরাপদ মাতৃত্ব, নবজাতকের স্বাস্থ্য সুরক্ষা, শিশুর বিকাশ প্রভৃতি বিষয়ে সচিত্র প্রেজেন্টেশান উপস্থাপন করেন। সঠিক পরিকল্পনার মাধ্যমে গর্ভকালীন সময়ে চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীর নির্দেশনা মেনে চললে মাতৃ ও শিশু মৃত্যু রোধ করা সম্ভব বলে বক্তারা উল্লেখ করেন। 

বাল্যবিবাহ ও যৌতুককে সামাজিক সমস্যা উল্লেখ করে এগুলো বন্ধ করতে সামাজিক ঐক্য গড়ে তোলার আহবান জানান।  ১৮ বছরের পূর্বে মেয়েরা শারীরিক ও মানসিকভাবে বিয়ের জন্য উপযুক্ত নয় উল্লেখ করে বক্তারা বলেন এর মাধ্যমে মেয়েদেরকে ধ্বংসের মুখে ফেলে দেওয়া হচ্ছে। সরকার মেয়েদের শিক্ষার জন্য সুযোগ সুবিধা অনেক বৃদ্ধি করেছে উল্লেখ করে তারা অভিভাবকদের আহবান জানান, মেয়েদের অল্প বয়সে বিয়ে না দিয়ে তাদের লেখাপড়া করাতে। শিক্ষিত মেয়ে সংসারের হাল ধরতে পারে। যদি কোন বাড়ীতে বাল্যবিবাহের ঘটনা ঘটে স্থানীয় প্রশাসনকে জানাতে আহবান জানান। 

বাল্যবিবাহের সাথে যৌতুক সম্পর্কিত উল্লেখ করে জেলা তথ্য অফিসার বলেন, মেয়েদের উচ্চশিক্ষিত করে গড়ে  তুললে যৌতুক প্রথা বন্ধ হবে। মাদককে বৈশ্বিক সমস্যা উল্লেখ করে বক্তারা বলেন, মাদককে পরিহার করতে না পারলে জাতি ধ্বংস হয়ে যাবে। নিজের সন্তানের প্রতি সর্বদা মনোযোগ থাকা উচিৎ। মাদকসেবীদের তথ্য আইনৃঙ্খলা বাহিনীকে জানাতে তারা অনুরোধ জানান। করোনার প্রাদুর্ভাব বাড়ছে উল্লেখ করে সকলকে আবশ্যিকভাবে স্বাস্থ্যবিধি মেনে চলা এবং মাস্ক পরার অভ্যাস গড়তে অনুরোধ জানানো হয়। ১২ বছরের ঊর্ধ্বে সকলকে করোনার টিকা নিতে আহবান জানানো হয়। উঠান বৈঠকে বিভিন্ন শ্রেণী- পেশার মানুষ উপস্থিত ছিলেন।