ফেনীতে বড় ভাইকে হত্যায় ছোট ভাইয়ের ১০ বছর কারাদণ্ড

94

শেখ আশিকুন্নবী সজীব,ফেনী প্রতিনিধি : ফেনীতে বড় ভাই জহিরুল হককে গরম তেলে ঝলসে হত্যা মামলায় ছোট ভাইকে ১০ বছরের সশ্রম কারাদন্ড প্রদান করেছে আদালত। এছাড়া আসামী ছোট ভাইয়ের ৫ লাখ টাকা জরিমানা করেছে আদালত।

তার নাম নিজাম উদ্দিন। তিনি ফেনীর দাগনভূঁঞা উপজেলার রাজাপুর ইউনিয়নের সাপুয়া গ্রামের মৃত নুরুল হক মিয়ার ছেলে। মঙ্গলবার দুপুরে ফেনীর জেলা ও দায়রা জজ ড. বেগম জেবুননেছা এ রায় ঘোষনা করেন। রায় ঘোষনার সময় আসামী নিজাম উদ্দিন আদালতের কাঠগড়ায় উপস্থিত ছিলেন। পরে তাকে পুলিশেরমাধ্যমে ফেনী জেলা কারাগারে পাঠিয়ে দেওয়া হয়েছে।আদালত সূত্র জানায়, ২০১৯ সালের ২৬ মার্চ সকালে ফেনীর দাগনভূঁঞা উপজেলার রাজাপুরইউনিয়নের সাপুয়া গ্রামের একটি চায়ের দোকানে পারিবারিক বিরোধের জের ধরে বড় ভাই জহিরুলহকের সাথে ছোট ভাই নিজাম উদ্দিনের পারিবারিক বিষয়াদি নিয়ে কথা কাটাকাটি ও তর্কবিতর্ক শুরু হয়।

কিছু বুঝে ওঠার আগেই এক পর্যায়ে নিজাম উদ্দিন ক্ষিপ্ত হয়ে দোকানে কড়াইয়ের মধ্যে থাকা গরম তেল বড় ভাইকে ছুঁড়ে মারেন। এতে বড় ভাইয়ের শরীরের বুক ও মুখমন্ডলী ঝলসে যায়। স্থানীয় লোকজন তাকে মুমুর্ষ অবস্থায় উদ্ধার করে ফেনী ২৫০ শয্যার হাসপাতালে ভর্তি করান। পরেরদিন আশঙ্কাজনক অবস্থায় উন্নত চিকিৎসার জন্য জহিরুল হককে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালেরবার্ণ ইউনিটে স্থানান্তর করা হয়।

সেখানে চিকিৎসাধিন অবস্থায় ৩ এপ্রিল সন্ধ্যায় মারা যান জহির। এ ঘটনায় তার স্ত্রী ফাতেমা আক্তার বাদী হয়ে ৪ এপ্রিল নিজাম উদ্দিনকে আসামী করেদাগনভূঁঞা থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। দায়েরের পর আসামী নিজাম উদ্দিনকে গ্রেপ্তার করাহয়।  ঘটনায় জড়িত থাকার কথা স্বীকার করে ফেনীর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে১৬৪ ধারায় জবানবন্দি প্রদান করেন।

মামলার তদন্ত কর্মকর্তা থানার উপ-পরিদর্শক (এসআই) মশিউর রহমান ২০২০ সালের ২১জানুয়ারি নিজাম উদ্দিনকে অভিযুক্ত করে আদালতে চার্জশীট জমা দেন। চার্জশীটে ভুল থাকায় ওইবছরের ১ নভেম্বর মামলাটি পুন:তদন্তের জন্য পুলিশকে নির্দেশ দেন আদালত। এরপর একই বছরের২০ ডিসেম্বর মামলাটির অভিযােগপত্র জমা দেন তদন্ত কর্মকর্তা এসআই মো: মোবারক হোসেন।মামলায় রাষ্ট্রপক্ষ থেকে ১৩ জন সাক্ষীকে আদালতে উপস্থাপন করা হয়। গত ২০২১ সালের ১১অক্টোবর আসামী নিজাম উদ্দিনের বিরুদ্ধে অভিযােগ গঠন করে বিচারকাজ শুরু হয়।ফেনীর আদালতের সরকারি কৌসুলী (পিপি) হাফেজ আহম্মদ বড় ভাইকে গরম তেল ঝলসে হত্যা মামলায় ছোট ভাইকে বাংলাদেশ দন্ডবিধির ৩৬০ ধারায় ১০ বছরের সশ্রম কারাদন্ড ও পাঁচ লাখ টাকা জরিমানা করার সত্যতা নিশ্চিত করেন।