পেরুতে পর্যটকবাহী প্লেন বিধ্বস্ত, নিহত ৭

87

পেরুর বিখ্যাত নাজকা লাইন দেখতে যাওয়ার সময় শুক্রবার একটি ছোট প্লেন বিধ্বস্ত হয়ে একদল বিদেশি পর্যটক নিহত হয়েছে। পুলিশ জানিয়েছে, ছোট প্লেনটিতে ছিলো ৭ জন, তাদের মধ্যে তিনজন ডাচ পর্যটক ও দুজন চিলির নাগরিক এবং দুজন পেরুভিয়ান ক্রু ছিলেন।

পেরুর পরিবহন ও যোগাযোগ মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে এসব তথ্য জানানো হয়। বিবৃতিতে বলে, শুক্রবার সেসনা ২০৭ মডেলের হালকা প্লেনটি নাজকা শহরের মারিয়া রিশে বিমানবন্দরের কাছাকাছি বিধ্বস্ত হয়। এতে প্লেনের সব আরোহীই মারা গেছেন। দুর্ঘটনার কারণ জানতে তদন্ত শুরু হয়েছে।

পেরুতে বিমান বিধ্বস্ত হয়ে সবাই নিহত - Somoy News
পেরুতে পর্যটকবাহী প্লেন বিধ্বস্ত, নিহত ৭

ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইট নাজকা লাইনের উপর দিয়ে মারিয়া রেইচে এয়ারফিল্ড থেকে ডজন ডজন প্লেন চলাচল করে। নাজকার প্রায় ৪০০ বর্গকিলোমিটার এলাকা জুড়ে সুরক্ষিত অঞ্চলটিতে প্রতি বছর বহু পর্যটক আকর্ষণীয় জিওগ্লিফ দেখতে যান। দানবীয় আকার বোঝার সুবিধার্থে পর্যটকদের প্লেনে চড়িয়ে সেগুলো দেখানো হয়।

7 dead as tourist plane crashes near Peru's Nazca lines: Govt | World News  - Hindustan Times
পেরুতে পর্যটকবাহী প্লেন বিধ্বস্ত, নিহত ৭

নাজকা লাইনস পেরুর অন্যতম জনপ্রিয় পর্যটনস্পট। ইউনেসকোর বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি পাওয়া এলাকাটিতে দুই হাজার বছরের পুরোনো শত শত দানবীয় জিওগ্লিফ রয়েছে। জিওগ্লিফ হচ্ছে মাটির ওপর মানুষের তৈরি একধরনের বিশাল নকশা বা স্থাপনা। এগুলো সাধারণত বালি বা পাথর বসিয়ে অথবা পরিষ্কার করে তৈরি করা হয়।

এর আগে অক্টোবর ২০১০ সালে, বিমান বিধ্বস্ত হয়ে ৬ জন নিহত হন। তাদের মধ্যে চারজন ব্রিটিশ পর্যটক এবং দুজন পেরুভিয়ান ক্রু সদস্য ছিলেন।