পাকিস্তানকে হারিয়ে প্রথম জয় পেয়েছে ভারত

54
পাকিস্তানকে হারিয়ে প্রথম জয় পেয়েছে ভারত
পাকিস্তানকে হারিয়ে প্রথম জয় পেয়েছে ভারত

কমনওয়েলথ গেমসের নারী ক্রিকেটে পাকিস্তানকে হারিয়ে দিয়েছে ভারত। এই আসরে নিজেদের প্রথম জয় পেয়েছে ভারত নারী ক্রিকেটাররা। এই জয়ে স্বস্তির নিঃশ্বাস ফেলেছে স্মৃতি মান্দানারা। পাকিস্তানের দেওয়া ১০০ রানের লক্ষ্য ৪০ বল এবং ৮ উইকেট হাতে রেখেই টপকে গেছে ভারতের নারী ক্রিকেটাররা। বৃষ্টির কারণে ইনিংসের দৈর্ঘ্য দুই ওভার কমে ১৮ ওভারে এসেছিল।

বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসে এবার এই একই গ্রুপে খেলছে ভারত এবং পাকিস্তান। টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে হারের মুখ দেখেছিল দুই দলি। অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারত ৩ উইকেটে এবং বার্বাডোজের বিপক্ষে পাকিস্তান ১৫ রানে হেরেগিয়েছিল। তাই নিজেদের মুখোমুখি লড়াইয়ের ফল পক্ষে আনা দুই দলের জন্যই ছিল অনেক জরুরি।

এজবাস্টনে অনুষ্ঠিত ম্যাচে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেওয়া পাকিস্তানের খেলায় সেই তাগিদ দেখা যায়নি। ভারতীয় বোলারদের সামনে অসহায় আত্মসমর্পণ করেছেন তারা, নির্ধারিত ১৮ ওভারে মাত্র ৯৯ রানেই অলআউট হয়ে যায় পাকিস্তানের মেয়েরা।

দলের পক্ষে সর্বোচ্চ ৩০ বলে ৩২ রান করেন মুনিবা আলি। ভারতের হয়ে মাত্র ১৫ রান দিয়ে ২ উইকেট পেয়েছেন স্নেহ রানা, ১৮ রান দিয়ে একই সংখ্যক উইকেট তুলে নিয়েছেন রাধা দেবীও। ১০০ রানের মামুলি লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ১১.২ ওভারেই লক্ষ্যে পৌঁছে যায় ভারত। ৪২ বলে ৬৩* রানের বিধ্বংসী ইনিংস খেলেন দলটির সহ-অধিনায়ক স্মৃতি।

এই জয়ে কমনওয়েলথ গেমস নারী ক্রিকেটে গ্রুপ ‘এ’র শীর্ষে উঠেছে ভারত, তাদের পয়েন্ট ২। সমান সংখ্যক পয়েন্ট থাকলেও রানরেটে পিছিয়ে থাকায় যথাক্রমে গ্রুপের দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে বার্বাডোজ এবং অস্ট্রেলিয়া। আর টানা দুই হারে গ্রুপের তলানিতে রয়েছে পাকিস্তান। আগামী ৩ আগস্ট গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে পাকিস্তান এবং বার্বাডোজের বিপক্ষে খেলবে ভারত।