পল্লী উন্নয়ন পদক পেয়ে দেশবাসীকে উৎসর্গ করলেন শেখ হাসিনা

60
পল্লী উন্নয়ন পদক পেয়ে দেশবাসীকে উৎসর্গ করলেন শেখ হাসিনা
পল্লী উন্নয়ন পদক পেয়ে দেশবাসীকে উৎসর্গ করলেন শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আজিজুল হক পল্লী উন্নয়ন পদক-২০২১ এ ভূষিত করা হয়েছে। গ্রামীণ উন্নয়নে বিশেষ অবদান রাখার স্বীকৃতি হিসেবে তাকে এই মর্যাদাপূর্ণ পুরস্কারে ভূষিত করেছে সেন্টার অন ইন্টিগ্রেটেড রুরাল ডেভেলপমেন্ট ফর এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিক (সিরডাপ)।

রোববার, ২৯ মে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আয়োজিত এক অনুষ্ঠানে শেখ হাসিনার হাতে আজিজুল হক পল্লী উন্নয়ন পদক তুলে দেন সেন্টার অন ইন্টিগ্রেটেড রুরাল ডেভেলপমেন্ট ফর এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিক প্রতিষ্ঠানটির মহাপরিচালক ড. চেরদসাক ভিরাপা।

পুরস্কারটি দেশবাসীকে উৎসর্গ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পল্লী উন্নয়ন পদকে ভূষিত করায় তিনি সিরডাপ ও প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদকে ধন্যবাদ জানিয়ে বলেন,
আমাকে সিরডাপ কর্তৃক আজিজুল হক পল্লী উন্নয়ন পদক-২০২১ প্রদান করায় আমি মনে করি, এটা আমার বাংলাদেশের জনগণের প্রাপ্য। আমি তাদের জন্য এই পদক উৎসর্গ করছি। এই পদক প্রাপ্তির জন্য আমাকে মনোনয়ন করা মানে বাংলাদেশকে মনোনয়ন করা।

পুরস্কার গ্রহণের পর শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ দেশের গ্রামীণ উন্নয়নকে অগ্রাধিকার দিয়েছে। কারণ তৃণমূলের জনগণকে পেছনে ফেলে কাঙ্ক্ষিত উন্নয়ন সম্ভব নয়। পল্লী উন্নয়ন নিশ্চিত হলেই দেশ কাঙ্ক্ষিত উন্নয়ন ও সমৃদ্ধি অর্জন করবে। এটাই তার সরকারের বিশ্বাস। আওয়ামী লীগ রাষ্ট্রীয় ক্ষমতার বাইরে থাকা অবস্থায়ও প্রয়োজনীয় পরিকল্পনা প্রণয়ন করেছে। সে কারণেই ক্ষমতায় আসার পর পরিকল্পনা অনুযায়ী কাজ করে দেশকে এগিয়ে নিতে সক্ষম হয়েছে।

প্রধানমন্ত্রী জানান, আমার বাড়ি, আমার খামার প্রকল্প তার নিজস্ব চিন্তা-ভাবনার ফসল। এই প্রকল্প বেকার ও দরিদ্র শ্রেণির মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে সহায়ক ভূমিকা রেখেছে। দরিদ্র জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়ন নিশ্চিত করেছে। এসময় তিনি চর কুকরি মুকরির মতো প্রত্যন্ত অঞ্চলে ডিজিটাল সেন্টার চালু হওয়ার কথা উল্লেখ করেন।

প্রধানমন্ত্রী আরও জানান, সরকার এখন আমার বাড়ি, আমার খামার কর্মসূচি বাস্তবায়ন করছে। এই কর্মসূচীর প্রধান লক্ষ্য গ্রামীণ এলাকায় বসবাসকারী মানুষ যেন নিজের পায়ে দাঁড়াতে পারে এবং অন্যদের জন্য কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে পারে। গ্রামীণ জনগণের কাছে স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে কমিউনিটি ক্লিনিকের কথাও উল্লেখ করেন শেখ হাসিনা।