পরমাণু যুদ্ধ শুরু হয়ে যেতে পারে যে কোন সময় : জাতিসংঘ মহাসচিব

33

জাতিসংঘ মহাসচিব আ্যান্তনিও গুতেরেস বলেছেন, বিশ্ব ভয়াবহ পরমাণু যুদ্ধের একেবারে দ্বার প্রান্তে রয়েছে এবং সামান্য ভুলের কারণে মহাবিপর্যয় নেমে আসতে পারে। ইউক্রেনের সাথে রাশিয়ার যুদ্ধ এবং কোরীয় উপদ্বীপ কিংবা মধ্যপ্রাচ্যে উত্তেজনা থেকে এটি শুরু হয়ে যেতে পারে কথা উল্লেখ করে গুতেরেস বলেছেন, তিনি আশঙ্কা করছেন পারমাণবিক শক্তিগুলোর সাথে এই সংকট আরো বাড়তে পারে।

গতকাল মঙ্গলবার জাতিসংঘের বরাতে এই তথ্য জানায় আল জাজিরা।

নিউইয়র্কে জাতিসংঘের সদর দফতরে ১৯৭০ সালে পারমাণবিক অস্ত্রের বিস্তার রোধে কার্যকর হওয়া একটি আন্তর্জাতিক চুক্তি এনপিটির ১০ম পর্যালোচনা সম্মেলনে জাতিসংঘের মহাসচিব এই আশঙ্কার কথা জানান।

নিউইয়র্র্কে পারমাণবিক অপ্রসারণ চুক্তি (এনপিটি) সম্মেলনের উদ্বোধনী বক্তব্যে গুতেরেস বলেন, স্নায়ুযুদ্ধের পর এই প্রথম একটি পারমাণবিক বিপদের মুখোমুখি বিশ্ব।

গুতেরেস বলেন, পারমাণবিক অস্ত্র নির্মূল করাই একমাত্র গ্যারান্টি যে, সেগুলো কখনই ব্যবহার করা হবে না। তিনি বলেন, ‘সম্মেলনটি চুক্তিটিকে শক্তিশালী করার এবং বিশ্বাকে পরমাণু মুক্ত করার মাধ্যমে নিরাপদ করে তোলার একটি সুযোগ’।

গুতেরেস অভিযোগ করেন, বিশ্বের পারমাণবিক অস্ত্রধারী দেশগুলো অস্ত্রগুলো নতুন উচ্চতায় নিয়ে গেছে। বিশ্বজুড়ে প্রায় ১৩ হাজার পারমাণবিক অস্ত্র মজুদ রয়েছে এবং দেশগুলো এই ধ্বংসাত্মক অস্ত্রের জন্য কয়েক বিলিয়ন ডলার ব্যয় করে ‘মিথ্যা নিরাপত্তা’ খুঁজছে বলেও অভিযোগ করেন গুতেরেস।

এছাড়া আগামী ৬ আগস্ট জাপানের হিরোশিমায় মার্কিন পরমাণু বোমা হামলার বার্ষিকীতে জাপান সফর করবেন বলে জানিয়েছেন মহাসচিব।