পদ্মা সেতুতে যা কিছু প্রথম (ভিডিও)

343

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার, ২৫ জুন স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন করেন। পরদিন রোববার ভোর ৬টায় পদ্মা সেতু যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। পদ্মা সেতু উদ্বোধনের পর থেকেই সেখানে ঘটতে থাকে নিত্যনতুন নানা কান্ড। সেগুলোর মধ্যে কিছু ঘটনা দেশব্যাপী ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি করে। প্রথমবারের মতো পদ্মা সেতুতে ঘটে যাওয়া কিছু চমকপ্রদ ঘটনা নিয়েই এই আয়োজন।

পদ্মা সেতুর প্রথম আয় :


শনিবার, ২৫ জুন বেলা ১১টা ৫৯ মিনিটে পদ্মা সেতু উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে ১১টা ৪৮ মিনিটে ৭৫০ টাকা টোল দিয়ে প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে পদ্মা সেতু পাড়ি দেন বঙ্গবন্ধু কন্যা। তিনি শুধু নিজের গাড়ির জন্য ৭৫০ টাকা টোলই দেননি, নিজের গাড়ি বহরে থাকা সবগুলো গাড়িরও টোল পরিশোধ করেছেন। সবমিলিয়ে ১৬,৪০০ টাকা টোল প্রদান করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর এর মধ্য দিয়ে প্রথমবারের মতো আয়ের খাতা খোলে পদ্মা সেতু।

পদ্মা সেতুর উদ্বোধনের দিন প্রথম বিরল ঘটনা :


পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে ২৫ জুন, শনিবার মাদারীপুরের শিবচরে আওয়ামী লীগের জনসভায় প্রধান অতিথির ভাষণ দেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। ভাষণ দেওয়ার সময় সেখানে বিরল এক ঘটনা ঘটে। হঠাৎ করেই সাঁতরে মঞ্চের সামনে হাজির হন এক তরুণী। নিজের ওড়না পেতে ধরে সাহায্য চান প্রধানমন্ত্রীর কাছে। এসময় তার সঙ্গে কথাও বলেন প্রধানমন্ত্রী। পরে সেই ভিডিও ছড়িয়ে পড়লে রীতিমতো ভাইরাল হয়ে যায়। কাঁঠালবাড়ি ইউনিয়নের বাংলা বাজার ঘাটে আয়োজিত সমাবেশের মঞ্চ সাজানো হয় পদ্মা সেতুর আদলে। মঞ্চের সামনেই পানি আর নৌকা সাজিয়ে তৈরি করা হয় পদ্মা নদীর আবহ। মঞ্চে ভাষণের শেষদিকে জয় বাংলা শ্লোগান দিচ্ছিলেন প্রধানমন্ত্রী। ঠিক তখনই ঘটে বিরল ওই ঘটনা।

চারপাশের কড়া নিরাপত্তা ব্যবস্থাকে ফাঁকি দিয়ে মঞ্চের সামনের পানিতে নেমে সাঁতরাতে দেখা যায় এক তরুণীকে। লাল কামিজ, লাল ওড়না ও কমলা রংয়ের সালোয়ার পরা ওই তরুণী সাঁতরে মঞ্চের কাছাকাছি চলে যান। হাঁটু পানিতে দাঁড়িয়ে মঞ্চে থাকা প্রধানমন্ত্রীর দিকে তাকিয়ে হাত নাড়তে দেখা যায় তাকে। এসময় নিজের ওড়নাকে আঁচলের মতো করে সামনে পেতে ধরে মঞ্চে দাঁড়ানো শেখ হাসিনাকে উদ্দেশ্য করে ওই তরুণী বলেন, আমার কিছু নাই। আমারে কিছু একটা করে দেন। এসময় প্রধানমন্ত্রী তাকে বলেন, আমি দেখবো। আমি তোমাকে দেখতে বলবো। প্রধানমন্ত্রীর সঙ্গে কথা শেষ করে ঘুরে দাঁড়িয়ে হাততালি দিয়ে হাসতে থাকেন ওই তরুণী। এরপর সাঁতরে অন্য পাড়ে চলে গেলে তাকে পানি থেকে উঠতে সাহায্য করেন দুই নারী পুলিশ।

পদ্মা সেতুতে প্রথম সড়ক দুর্ঘটনা ও মৃত্যু :

পদ্মা সেতু খুলে দেওয়ার প্রথম দিনেই মর্মান্তিক এক দুর্ঘটনা ঘটে। রোববার, ২৬ জুন রাত ৮টার দিকে ভিডিও করতে করতে বেপরোয়া গতিতে মোটরসাইকেল চালানোর সময় নিয়ন্ত্রণ হারিয়ে রোড ডিভাইডারের সঙ্গে ধাক্কা খেলে গুরুতর আহত হন দুই বন্ধু। পরে তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হলে রাত সাড়ে ১০টার দিকে দুজনকেই মৃত ঘোষণা করেন কর্তব্যরত চিকিৎসক। ২১ ও ২২ বছর বয়সী তরতাজা দুই যুবকের প্রাণহানির ভিডিও প্রকাশিত হলে ভাইরাল হয়ে যায়। মাত্র একদিন আগেই মোটরসাইকেল কিনেছিলেন দুর্ঘটনায় নিহত একজন। দুঃখজনক বিষয় হলো, বিদেশফেরত ওই যুবক ছিলেন সদ্যবিবাহিত।

পদ্মা সেতুতে প্রথম মূত্র বিসর্জন :

রোববার, ২৬ জুন পদ্মা সেতুতে মূত্র বিসর্জনের সময় ধারণকৃত ভিডিও এবং ছবি ভাইরাল হয়েছে অনলাইন দুনিয়ায়। পদ্মা সেতুতে মূত্র বিসর্জনকারী ওই যুবককে আইনের আওতায় আনার চেষ্টা চলছে বলে জানিয়েছে পুলিশ। ভাইরাল হওয়া ছবি ও ভিডিওতে পদ্মা সেতুর ওপরে সাদা শার্ট পরিহিত এক যুবককে মূত্র বিসর্জন করতে দেখা যায়। আরেকজন মোটরসাইকেল চালক সেতু পাড়ি দেওয়ার সময় ভিডিওটি করে ফেসবুকে ছাড়েন। মুহূর্তের মধ্যে সেটিও ছড়িয়ে পড়ে এবং সমালোচনা শুরু হয়।আরেকটি ভিডিওতে কালো জার্সি পরা আরেক যুবককে মূত্র বিসর্জন করতে দেখা যায় পদ্মা সেতুর ওপর। তার জার্সির পেছনে ইংরেজি অক্ষরে লেখা ছিল রাকিব। তার পাশেই দাঁড়িয়ে ছিলেন আরেক যুবক এবং স্ট্যান্ড করে রাখা ছিল একটি অ্যাপাচি ফোরভি মডেলের মোটরসাইকেল। তাকেও খুঁজছে পুলিশ।

পদ্মা সেতুতে প্রথম নাট খুলে টিকটক বানিয়ে যুবক আটক :

পদ্মা সেতুর নাট-বল্টু খুলে ফেলার দৃশ্য নিয়ে টিকটক ভিডিও বানিয়ে ভাইরাল হওয়ার পর বায়েজিদ নামের এক যুবককে রোববার, ২৬ জুন গ্রেপ্তার করে পুলিশ। পরদিন সোমবার, ২৭ জুন তাকে শরীয়তপুর আদালতে তোলা হয়। এদিন ১০ দিনের রিমান্ড আবেদন করা হলে আদালত বায়েজিদকে সাত দিন পুলিশ হেফাজত রাখার সিদ্ধান্ত দেন। পটুয়াখালীর যুবক বায়েজিদের বয়স ৩১ বছর। তিনি রাজধানী ঢাকার একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন। তার নিজের প্রাইভেট কার আছে। নিজের গাড়িতেই চলাফেরা করেন তিনি।

পদ্মা সেতুর রেলিংয়ের নাট-বল্টু খোলার অভিযোগে বায়েজিদকে রোববার, ২৬ জুন বিকেলে রাজধানীর শান্তিনগর এলাকা থেকে আটক করে পুলিশ। পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) সাইবার ইন্টেলিজেন্স অ্যান্ড রিস্ক ম্যানেজমেন্ট বিভাগের বিশেষ পুলিশ সুপার রেজাউল করিম মাসুদ বলেন, ভিডিওতে যে যুবককে পদ্মা সেতুর নাট-বল্টু খুলতে দেখা গেছে তার নাম মো. বায়েজিদ। তাকে আমরা আটক করে জিজ্ঞাসাবাদ করছি। তিনি কেন এই কাজ করেছেন সেটা জানার চেষ্টা করা হচ্ছে। একই অভিযোগে আরেক যুবককে খোঁজা হচ্ছে বলেও জানান সিআইডির এই কর্মকর্তা।

পদ্মা সেতুতে প্রথম সিজদা :

পদ্মা সেতুতে প্রথম সিজদা

পদ্মা সেতুতে সিজদা দেওয়া এক ব্যক্তির ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। নেটিজেনদের ব্যাপক প্রশংসা কুড়িয়েছে ছবিটি।

পদ্মা সেতুতে প্রথম জামাতে নামাজ আদায় :

পদ্মা সেতুতে দাঁড়িয়ে প্রথমবারের মতো জামাতে নামাজ আদায় করা হয়েছে। পরে জামাতে নামাজ আদায় করার সেই ভিডিও ভাইরাল হয়েছে অনলাইনে। ভিডিওতে দেখা গেছে, পদ্মা সেতুর ওপর সবুজ জায়নামাজ বিছিয়ে একজন ইমাম নামাজ পড়াচ্ছেন। তার পেছনে দাঁড়িয়ে নামাজ আদায় করছেন চারজন মুসল্লী। তাদের প্রত্যেকেই পাঞ্জাবি ও টুপি পরেছিলেন।

পদ্মা সেতুতে প্রথম ট্রাক দুর্ঘটনা :


সোমবার, ২৭ জুন বিকেল সাড়ে ৫টার দিকে প্রথমবারের মতো একটি ট্রাক দুর্ঘটনার কবলে পড়ে। পদ্মা সেতুর মাওয়া প্রান্তে পেঁয়াজবাহী ট্রাকটি উল্টে গেলে তিনজন আহত হন। আহতদের মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। পেঁয়াজবাহী ট্রাকটি জাজিরা প্রান্ত থেকে পদ্মা সেতু পার হয়ে মাওয়া প্রান্তে নামার পথে সেতুর ঢালে পৌঁছালে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন ট্রাকচালক। এসময় সেতুর রেলিংয়ের সঙ্গে ধাক্কা লেগে ট্রাকটি উল্টে যায়। ট্রাকটিতে ১৩৪ বস্তা পেঁয়াজ ছিল।

পদ্মা সেতুতে প্রথম টহল গাড়িতে ট্রাকের ধাক্কা :

পদ্মা সেতুতে ট্রাক উল্টে যাওয়ার খবর পেয়ে নিরাপত্তা বাহিনীর একটি টহল দল আহতদের উদ্ধারে ঘটনাস্থলে যাওয়ার পথে আরেকটি ট্রাক তাদের গাড়িতে ধাক্কা দেয়। এই ঘটনায় ট্রাকটিকে আটক করা হয়েছে। বলাই বাহুল্য, পদ্মা সেতুতে কোনো টহল গাড়িতে ট্রাকের ধাক্কার ঘটনা এটাই প্রথম।

পদ্মা সেতুর টোলপ্লাজায় প্রথম বাসের ধাক্কা :

রোববার, ২৬ জুন দুপুর আড়াইটার দিকে বিআরটিসি বাসের ধাক্কায় পদ্মা সেতুর মাওয়া প্রান্তের টোলপ্লাজা ক্ষতিগ্রস্ত হয়। এতে টোল প্লাজার দুটি ব্যারিয়ার ভেঙে যায়।

পদ্মা সেতুতে প্রথম বৈদ্যুতিক গোলযোগ :

রোববার, ২৬ জুন সন্ধ্যা ৭টা ১ মিনিটে পদ্মা সেতুর জাজিরা প্রান্তের টোলপ্লাজার বিদ্যুৎ সরবরাহ আট মিনিটের জন্য বন্ধ থাকে। পদ্মা সেতুতে বৈদ্যুতিক গোলযোগের কারণে জাজিরা প্রান্তে প্রায় আট মিনিটের জন্য টোল আদায় বন্ধ হয়ে যায়। এরপর সন্ধ্যা ৭টা ৯ মিনিটে বিদ্যুৎ সরবরাহ চালু হলে আবারও টোল আদায় শুরু করা হয়।

পদ্মা সেতুতে প্রথম নারী টিকটকারের ভাইরাল ভিডিও :

রোববার ২৬ জুন পদ্মা সেতু খুলে দেওয়ার পর থেকেই সেখানে সেলফি তোলা এবং টিকটক ভিডিও করার হিড়িক পড়ে যায়। তবে সেগুলোর মধ্যে বিভিন্ন গণমাধ্যম ও অনলাইনে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা গেছে, শাড়ি পরা এক নারী টিকটক ভিডিও করছেন। পরে সেই ভিডিও রীতিমতো ভাইরাল হয়ে যায়। রোববার ভোর ৬টা থেকে সব ধরনের যান চলাচল শুরু হলেও অনেকেই গভীর রাত থেকেই শরীয়তপুরের জাজিরা টোল প্লাজার সামনে এসে অপেক্ষায় থাকেন। পরে নির্ধারিত সময়ে সেই অপেক্ষার পালা শেষ হয়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে উৎসুক জনতার ভিড়। পদ্মা সেতুর ওপর এক নারী টিকটকারের নাচের দৃশ্য অনলাইনে ছড়িয়ে পড়লে রীতিমতো ভাইরাল হয়ে যায়। পরে আরও অনেক নারীকেও নেচে-গেয়ে টিকটক ভিডিও করতে দেখা গেছে পদ্মা সেতুতে।

পদ্মা সেতুতে টিকটক করে প্রথম আটক ব্যক্তি :

যানবাহনের জন্য পদ্মা সেতু খুলে দেওয়ার প্রথম দিনে যারা টিকটক ভিডিও তৈরি করেছেন পরে তাদের আইনের আওতায় আনার চেষ্টা শুরু করে পুলিশ। রোববার, ২৬ জুন রাতে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ-সিআইডির মুন্সীগঞ্জ জেলার সহকারী পুলিশ সুপার (এএসপি) আজিজুল হক বলেন, পদ্মা সেতুতে যারাই আইন ভঙ্গ করে টিকটক ভিডিও করেছে তাদেরকে আইনের আওতায় আনতে চেষ্টা করছি। ইতোমধ্যে একজনকে আটক করা হয়েছে। বাকিদেরও দ্রুত আইনের আওতায় আনা হবে। আমাদের পুলিশ বাহিনী বিষয়টি নিয়ে কাজ করছে।

পদ্মা সেতুতে প্রথম চুরি :

পদ্মা সেতুতে নেমে অনেকে মূল্যবান মালামাল-যন্ত্রপাতি চুরি ও ক্ষয়ক্ষতি করছে বলে অভিযোগ উঠেছে। এ বিষয়ে ব্যবস্থা নিতে বাংলাদেশ সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং সাপোর্ট অ্যান্ড সেফটি টিমকে চিঠি পাঠিয়েছেন পদ্মা সেতু প্রকল্পের পরিচালক মো. শফিকুল ইসলাম। চিঠিতে বলা হয়, পদ্মা সেতুতে যানবাহন থেকে নামা নিষিদ্ধ হওয়া সত্ত্বেও অনেকে নেমে মূল্যবান মালামাল ও যন্ত্রপাতি চুরি করছে। এছাড়া অনেকে দুই প্রান্তের টোলপ্লাজার আশপাশে রাখা যন্ত্রপাতি ও মালামালের ক্ষতি করছে।

পদ্মা সেতুতে প্রথম দিন টোল আদায় ৮২ লক্ষাধিক টাকা :

বহু প্রতীক্ষিত পদ্মা সেতুতে যানবাহন চলাচল শুরুর প্রথম দিনে রোববার, ২৬ জুন প্রথম আট ঘণ্টায় (সকাল ৬টা থেকে দুপুর ২টা) উভয় প্রান্তে মোট ৮২ লাখ ১৯ হাজার ৫০ টাকা টোল আদায় করা হয়েছে। এদিন আট ঘণ্টায় মাওয়া প্রান্তে আট হাজার ৪৩৮টি গাড়ি টোল প্রদান করে। এতে আয় হয়েছে ৪৬ লাখ ৮৯ হাজার ৫৫০ টাকা। অন্যদিকে জাজিরা প্রান্তে ৬ হাজার ৭৬২টি গাড়ি টোল প্রদান করে। এতে আয় হয়েছে ৩৫ লাখ ২৯ হাজার ৫০০ টাকা।

পদ্মা সেতুতে প্রথম মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা :

পদ্মা সেতু খুলে দেওয়ার দিনই মর্মান্তিক মোটরসাইকেল দুর্ঘটনায় দুজন নিহত হন। এছাড়া চালকরা নিয়মনীতির তোয়াক্কা না করে বেপরোয়া গতিতে বাইক চালাতে থাকেন। মোটরসাইকেল নিয়ে পদ্মা সেতু পাড়ি দেওয়ার সংখ্যা আশঙ্কাজনক পর্যায়ে পৌঁছে যায়। এ অবস্থার পরিপ্রেক্ষিতে পদ্মা সেতুতে মোটারসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা জারি করে সরকার। রোববার, ২৬ জুন সন্ধ্যায় সেতু বিভাগ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে। প্রজ্ঞাপনে বলা হয়, সোমবার, ২৭ জুন ভোর ৬টা থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করেছে সরকার।

পদ্মা সেতু পাড়ি দেওয়া প্রথম মোটরসাইকেল :

রোববার, ২৬ জুন ভোর ৬টায় পদ্মা সেতু আনুষ্ঠানিকভাবে যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া হয়। তবে নির্ধারিত সময়ের ১০ মিনিট আগেই ৫টা ৫০ মিনিটে আমিনুল ইসলাম নামের একজন বাইকচালক মাওয়া টোল প্লাজার ৩ নম্বর লেনে ১০০ টাকা টোল দিয়ে বাইক নিয়ে প্রথম পদ্মা সেতু পাড়ি দেন। তিনি দক্ষিণ কেরাণীগঞ্জ থেকে ফরিদপুরের উদ্দেশ্যে পদ্মা সেতু পাড়ি দেন। তিনি বলেন, টোলের ১০০ টাকা দিয়ে প্রথম যাত্রী হয়ে পদ্মা সেতু পাড়ি দিতে পেরে আমি আনন্দিত। আমার আশা ছিল সর্বপ্রথম আমি পদ্মা সেতুতে ওঠবো। আমার আশা আল্লাহ পূরণ করেছেন।

পদ্মা সেতুতে প্রথম জরিমানা :

পদ্মা সেতুতে উঠতে চেয়ে প্রথম জরিমানা দিয়েছেন মাদারীপুরের কাঁঠালবাড়ির বাসিন্দা আইয়ুব খান। পদ্মা সেতু দেখতে সেতু পাড়ি দিতে চেয়েছিলেন তিনি। কিন্তু মোটরসাইকেল যাওয়ার সময় হেলমেট না থাকায় তাকে গুণতে হয়েছে জরিমানা। এ সময় তিনি ভ্রাম্যমাণ আদালতে ১০০ টাকা জরিমানা দেন। এর মধ্য দিয়ে তিনিই হয়েছেন পদ্মা সেতুর ভ্রাম্যমাণ আদালতে প্রথম জরিমানা প্রদানকারী ব্যক্তি।

পদ্মা সেতুতে প্রথম লেডি বাইকার :


রোববার, ২৬ জুন ভোর ৬টায় যান চলাচলের জন্য পদ্মা সেতু খুলে দেওয়ার সঙ্গে সঙ্গে দুই প্রান্তের ১৪টি টোল গেট খুলে দেওয়া হয়। এরপর শুরু যানবাহনের পদ্মা সেতু পাড়ি দেওয়ার পালা। তাদের মধ্যে প্রথম লেডি বাইকার হিসেবে পদ্মা সেতু পাড়ি দেন রুবায়াত রুবা। নারী বাইকচালক হিসেবে তিনিই প্রথম পদ্মা সেতু পাড়ি দিয়েছেন তিনি। পদ্মা সেতু পার হওয়ার মুহূর্তকে স্মরণীয় করে রাখতে রাজধানীর শেওড়াপাড়া থেকে মোটরসাইকেল চালিয়ে এসে রোববার সকালে সেতুতে ওঠেন রুবায়াত রুবা।

পদ্মা সেতু পাড়ি দেওয়া প্রথম যাত্রীবাহী বাস :


পদ্মা সেতুর মাওয়া প্রান্তে প্রথম টোল দেয়া যাত্রীবাহী বাস এনা পরিবহনের। শীতাতপ নিয়ন্ত্রিত বাসটির চালক ছিলেন মো. বাবুল। আনন্দে অভিভূত বাবুল বলেন, আমি খুবই খুশি আমার বাস প্রথম ব্রিজ (পদ্মা সেতু) দিয়ে যাবে। এই আনন্দ বুঝাইতে পারবো না।

পদ্মা সেতু পাড়ি দেওয়া প্রথম প্রাইভেটকার :

মাওয়া প্রান্তে প্রাইভেটকারের মধ্যে মো. রাজুর গাড়িটিই প্রথম সেতুতে ওঠে। রাজু বলেন, সবার আগে ব্রিজে ওঠার জন্য রাতের বেলা এখানে আসছি। এখন খুব ভালো লাগছে।

পদ্মা সেতু পাড়ি দেওয়া প্রথম ট্রাক :

পদ্মা সেতুতে প্রথম ট্রাকচালক হিসেবে টোল দেন মো. শিপু মিয়া। তিনি পণ্য নিয়ে বরিশাল যাচ্ছেন। আগে সেতু পার হতে পেরে তিনি উচ্ছ্বসিত। তিনি বলেন, ‘খুব আনন্দ লাগতাছে; আমি সেতুতে প্রথম ট্রাক চালায়া যাব। মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ আমাদের এতদিনের কষ্ট দূর করার জন্য।’

পদ্মা সেতু পাড়ি দেওয়া প্রথম অ্যাম্বুলেন্স :

অ্যাম্বুলেন্সচালক হিসেবে পদ্মা সেতুতে প্রথম টোল দিয়েছেন মো আশিক। তিনি বলেন, আগে প্রতিবার ঘাটে এসে ফেরির চিন্তায় থাকতাম। এখন আর চিন্তা নেই। রোগী নিয়ে প্রথম সেতু পার হচ্ছি।

পদ্মা সেতু পাড়ি দেওয়া প্রথম কাভার্ডভ্যান :

কাভার্ডভ্যান নিয়ে মাওয়া প্রান্তে প্রথম টোল দেন কাভার্ডভ্যানচালক ফেরদৌস। তিনি বলেন, প্রথমে আমি কাভার্ডভ্যান নিয়া ব্রিজ পার হইতে পারব। এটা খুব আনন্দের।

পদ্মা সেতু পাড়ি দেওয়া প্রথম ভারত থেকে ছেড়ে আসা বাস :

পদ্মা সেতু উদ্বোধন হওয়ার দুদিন পরেই চালু হয় কলকাতা-ঢাকা রুটের বাস চলাচল। সোমবার, ২৭ জুন সকালে ঢাকার উদ্দেশ্যে কলকাতা থেকে যাত্রী নিয়ে রওনা দেয় এই রুটের প্রথম বাস। মঙ্গলবার বিকেল সাড়ে চারটার দিকে পদ্মা সেতু পাড়ি দিয়ে ঢাকার দিকে চলে যায় বাসটি।

লেখক : তানভীর খালেক, সিনিয়র রিপোর্টার, দৈনিক তৃতীয় মাত্রা