নিজের স্মার্টফোনকেই বানিয়ে নিন সিসি ক্যামেরা

234
নিজের স্মার্টফোনকেই বানিয়ে নিন সিসি ক্যামেরা
নিজের স্মার্টফোনকেই বানিয়ে নিন সিসি ক্যামেরা

বাজারে নতুন কোনো ফোন এলেই সেটি কেনার জন্য মন উসখুস করতে থাকে অনেকের। যারা সারাক্ষণ স্মার্টফোনে বুঁদ হয়ে থাকেন, তারা তো একটু ঘন ঘনই ফোন বদলান। তবে পুরোনো ফোনটি কি করেন? হয় বিক্রি করে দেন না হয় বাড়িতে পড়েই থাকে।

ফেলে না রেখে এটিকে কাজে লাগাতে পারেন। বাড়িতে নিরাপত্তার জন্য সিসি ক্যামেরা ব্যবহার করছেন সবাই। তবে অনেকে সাধ্য না থাকায় উন্নত প্রযুক্তির সিসি ক্যামেরা কিনতে পারেন না। তারা পুরোনো স্মার্টফোনটিকেই এই কাজে লাগাতে পারেন।

স্মার্টফোন যত পুরোনোই হোক না কেন, তার ক্যামেরা এবং ইন্টারনেট কানেকশন ঠিকই থাকবে। আর সেই দুই ফিচার ব্যবহার করেই আপনার সেই ফোনটিকে একটি সিসিটিভি ক্যামেরায় রূপ দিতে পারবেন। এজন্য আপনাকে বাড়তি কোনো খরচও করতে হবে না।

প্রযুক্তি বাজারে এখন এমন অনেক অ্যাপ্লিকেশন পাবেন, যেগুলো আপনার ফোনটিকে একটি ব্র্যান্ড নিউ ওয়্যারলেস ক্যামেরার রূপ দিতে পারে। অ্যাপগুলো সম্পূর্ণ বিনামূল্যেই ব্যবহার করা যায়। আইওএস এবং অ্যান্ড্রয়েড দুই প্ল্যাটফর্মের ক্ষেত্রেই ব্যবহার করতে পারবেন।

চলুন জেনে নেওয়া যাক কীভাবে কাজটি করবেন-

> প্রথমেই এমন একটি মোবাইল অ্যাপ ডাউনলোড করে নিন। আপনার নতুন ফোনই করুন। লগইন করে ক্যামেরা ফোনে স্ট্রিমিং হতে থাকা রুমের স্ক্রিনশট নিয়ে নিন। তার কিছুক্ষণের মধ্যেই লাইভ ফিড দেখতে পাবেন।

> এবার পুরোনো ফোনটি আপনার রুমে কিংবা যে জায়গাটি সব সময় নজরে রাখতে চান সেখানে রেখে দিন।

> আপনার নতুন ফোনটিতে একটি মোশন ডিটেকশন ফিচার নামিয়ে নিন। সেটি ব্যবহারও করতে থাকুন। যখনই আপনার রুমে কোনো অ্যাক্টিভিটি হবে, তখনই আপনার পুরোনো ফোনটি আপনাকে অ্যালার্ট করে দেবে।

> এভাবে আপনার ঘরে ঘটে চলা যে কোনো সন্দেহজনক অ্যাক্টিভিটি দেখতে পারেন, পরবর্তী সময়ে আবার দেখার জন্য রেকর্ডও করারও সুযোগ পাবেন।

> চাইলে কম্পিউটার থেকেও কিন্তু দেখে নিতে পারবেন। কারণ এই অ্যাপগুলো কম্পিউটারকেও ভিউয়ার হিসেবে ব্যবহার করতে দেয়।