নবাবগঞ্জে ঐতিহ্যবাহী গরু দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত

93

মোঃ জাকির হোসেন : প্রতি বছরের ন্যায় ঢাকার নবাবগঞ্জে অনুষ্ঠিত হয়েছে গ্রামবাংলার ঐতিহ্যবাহী খেলা গরুর রশি ছেড়া প্রতিযোগিতা। শনিবার সকালে উপজেলার শোল্লা মিলেনিয়াম বয়েজ ক্লাবের উদ্যোগে যুবসমাজের আয়োজনে শোল্লা বিদ্যালয়ের মাঠে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। 

হারিয়ে যাওয়া ঐতিহ্যবাহী গরুর রশি ছেড়া প্রতিযোগিতা দেখতে দুরদুরান্ত থেকে ছুটে আসে কয়েক হাজার শিশু থেকে বৃদ্ধা, নর-নারী। বেলা গড়ালেই গরুর মালিকরা বাদ্যযন্ত্র, লাঠি খেলোয়াড় ও তাদের সৌখিন গরু নিয়ে উপস্থিত হয় বিদ্যালয়ের মাঠে। বিকেল হতেই হাজার জনতার ঢলে কানায় কানায় ভরে যায় জনপথ ও মাঠ ঘাট। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের হাতে রঙ্গিন টেলিভিশন ও দশটি মোবাইল পুরষ্কার হিসাবে তুলে দেওয়া হয়।

সন্ধ্যার পর সেখানে অনুষ্ঠিত হয় সাধুর মেলা ও বাউল গানের অনুষ্ঠান। ক্লাবের সভাপতি বাবু নিখিল চন্দ্র মন্ডলের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শোল্লা ইউনিয়নের নব-নির্বাচিত চেয়ারম্যান মিজানুর রহমান ভূইয়া কিসমত।

উদ্বোধক হিসেবে ছিলেন বাহ্রা ইউনিয়ন পরিষদের নব-নির্বাচিত চেয়ারম্যান ডঃ শাফিল উদ্দিন মিয়া। আরো উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রনালয়ের অধীনস্থ যুব উন্নয়ন দপ্তরের উপ-পরিচালক মোয়াজ্জেম হোসাইন গাজী। উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক দিলীপ কুমার মন্ডল, আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীসহ স্থানীয় গণ্যমাণ্য বৃন্দ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ক্লাবের সাধারণ সম্পাদক রায়হান আহমেদ।