ধামরাইয়ে বিভিন্ন ইটভাটায় জরিমানা

122

রনজিত কুমার পাল (বাবু), ধামরাই প্রতিনিধি : পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না থাকায় অবৈধভাবে ব্যবসা পরিচালনার দায়ে ধামরাইয়ে অভিযান চালিয়ে ৯টি ইটভাটায় অভিযান চালিয়ে ৫৮ লক্ষ টাকা আর্থিক জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর এর ভ্রাম্যমান আদালত।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি -২০২২ খ্রীস্টাব্দ) সকাল থেকে বিকাল পর্যন্ত ধামরাই উপজেলার জলসিন,কান্দাপাড়া,কালামপুর,ধাইরা ও ডাউটিয়া এলাকায় এই ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ।

এ সময় আর্থিক জরিমানাসহ ইটভাটা ভেংগে ও পানি দিয়ে ভাটার চুলা নিভিয়ে দেয়া হয়। মোট ৮টি ইটভাটাকে ৫৮লাখ টাকা জরিমানা করা হয়। হালিমা ব্রিকস এর মালিক পলাতক থাকায় ইট ভাটাটি সম্পূর্ণ ভেংগে গুড়িয়ে দেওয়া হয়।

ইটভাটা গুলো হলো,মা ব্রিকস্ ছয় লক্ষ,পিওর ব্রিকস্ বিশ লক্ষ,মা স্টার ব্রিকস্ ছয় লক্ষ,জয় বাংলা ব্রিকস্ ছয় লক্ষ,এসবিএন ব্রিকস-১ দুই লক্ষ,এসবিএন ব্রিকস-২ ছয় লক্ষ,বিবিসি ব্রিকস ছয় লক্ষ,সান ব্রিকস ছয় লক্ষ টাকা।

নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ জানান, পরিবেশ দূষনকারী ও অবৈধ ইটভাটা বন্ধে ধারাবাহিক অভিযানের অংশ হিসেবে ধামরাইয়ে ইটভাটায় অভিযান চালানো হয়। ৮টি ভাটা কর্তৃপক্ষ প্রয়োজনীয় কাগজ পত্র দেখাতে ব্যার্থ হলে তাদের আর্থিক জরিমানা করা হয়। একটি ইট ভাটার মালিক পলাতক থাকায় ভাটাটি সম্পূর্ণ ভেংগে গুড়িয়ে দেওয়া হয়। অনুমিত বিহীন ইট ভাটার বিরুদ্ধে তাদের অভিযান অব্যহত থাকবে বলেও তিনি জানান।

এ সময়ে আরো উপস্থিত ছিলেন, ঢাকা জেলার পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক জহিরুল ইসলাম তালুকদার,সহকারী পরিচালক মোসাব্বের হোসেন রাজীব,অনিতা ঘোষ,পরিদর্শক ফাতেমা-তুজ জহুরা,ক্যাশিয়ার উজ্জল বরুয়া, পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা।