ডিমলায় নিরাপদ মাতৃত্ব দিবস পালন

59

ডিমলা নীলফামারী প্রতিনিধিঃ  মা ও শিশুর জীবন বাঁচাতে, স্বাস্থ্য কেন্দ্রে হবে যেতে এই শ্লোগান করে নীলফামারী ডিমলা উপজেলা  স্বাস্থ্য  কমপ্লেক্সে আয়োজনে ও ল্যাম্ব প্ল্যান স্কোর প্রকল্প সহযোগিতায় যথাযথ মর্যদায় দিবসটি পালন করা হয়। 

২৮ মে  সকালে দিবসটিকে ঘিরে একটি র্যালী স্বাস্থ্য কমপ্লেক্সে থেকে বের হয়ে মেডিকেল মোড়ের প্রধান প্রধান সড়কগুলো পরিদর্শন শেষে স্বাস্থ্য কমপ্লেক্সে হল রুমে এসে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

সভায়  এমটি ইপিআই অজিত কুমার সিংহ রায় এর সঞ্চালনায়  প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডাঃ মোঃ রাশেদুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আবাসিক মেডিকেল অফিসার ডাঃ কুঞ্জকলি রায়, ল্যাম্ব প্ল্যান স্কোর প্রকল্পের উপজেলা টেকনিক্যাল কো-অর্ডিনেটর কাজল কুমার রায় প্রমূখ। এতে মাতৃ মৃত্যু ও শিশু মৃত্যুর হার কমাতে গেলে প্রসব পূর্ববর্তী ও প্রসব পরবর্তী স্বাস্থ্য সেবা প্রাষ্ঠানিকভাবে  নিশ্চিত করতে হবে মর্মে প্রতিবেদন প্রদর্শন করা হয়। 

উল্লেখ দিবসটিকে ঘিরে উপজেলার ১০ টি ইউনিয়নে গর্ভবতী প্রসূতি মা’দের নিয়ে একটি কুইজ প্রতিযোগিতা করা হয় এবং  মাঝে স্কোর প্রকল্পের পক্ষ থেকে প্রথম,দ্বিতীয় ও তৃতীয় পুরুষ্কার বিতরণ করা হয় এবং সভায় অংশ গ্রহনকারী ব্যাক্তিদের মাঝে শুভেচ্ছা পুরুস্কারও বিতরণ করা হয়। পরিশেষে সভাপতি তাঁর সমাপনী বক্তব্যের মাধ্যমে সভার কার্যক্রম সমাপ্তি ঘোষনা করেন। 

অপর দিকে একই উপজেলার ২ নং বালাপাড়া ও ৫ নং ইউনিয়নে একই প্রক্রিয়ায় দিবসটি পালন করা হয়।