টেকনাফে জনশুমারি ও গৃহগণনার কাজ সম্পন্ন

59

সাইফুদ্দীন মোহাম্মদ মামুন, টেকনাফ : সারা দেশের মত কক্সবাজারের টেকনাফেও জনশুমারিতে তথ্য দিন, পরিকল্পিত উন্নয়নে অংশ নিন এই প্রতিপাদ্যকে সামনে রেখে গত ১৫ জুন’২২ ইংরেজী তারিখ জনশুমারি ও গৃহগণনার কাজ শুরু হয়ে গত ২১ই জুন’২২ ইংরেজী পর্যন্ত চলে সুন্দর আয়োজনে সম্পন্ন হয়েছে।

জনশুমারী ও গৃহগণনার কাজে নিয়োজিত সকলে দায়িত্বের সহিত আন্তরিক হয়ে কাজগুলো সম্পন্ন করেন। পূর্বের আদমশুমারীর নাম পরিবর্তন হয়ে নতুন নামকরণ করা হয়েছে জনশুমারি ও গৃহগণনা। আদমশুমারী অর্থাৎ জনশুমারি ও গৃহগণনা প্রতি দশবছর পরপর পরিচালিত হয়। এই প্রথম বাংলাদেশে CAPI কাপি পদ্ধতিতে ট্যাবে সফটওয়ারের মাধ্যমে সকলের তথ্য সংগ্রহ করা হয়।

টেকনাফ উপজেলা পরিসংখ্যান অফিসের উপজেলা শুমারি সমন্বয়কারী নুরুল আবছার বলেন, টেকনাফ উপজেলার আওতাধীন পৌরসভার ও সকল ইউনিয়নের সকলে জনশুমারি ও গৃহগণনায় তথ্য দিয়ে সার্বিক সহযোগিতা করে দেশের পরিকল্পিত উন্নয়নে স্বতঃস্ফূর্তভাবে অংশ নিয়েছে। পরিসংখ্যান অফিসে কর্মরত সকলে নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেছেন। আর যাদেরকে বাড়ীতে গিয়ে পাওয়া যায়নি ওনারা কল দিলে তাৎক্ষণাৎ আমার অফিসের লোকজন ছুটে গিয়ে ওনাদের তথ্য সংগ্রহ করেন। পরিশেষে সকলের আন্তরিকতায় আমরা জনশুমারি ও গৃহগণনার কার্যক্রম শেষ করতে পারায় আমার পুরো টীমের পক্ষ থেকে টেকনাফবাসীকে ধন্যবাদ জানিয়ে কৃতজ্ঞতা প্রকাশ করছি। এরপরেও কেউ শুমারি থেকে বাদ পড়ে থাকলে টেকনাফ উপজেলা পরিসংখ্যান অফিসে যোগাযোগ করার জন্য আমি অনুরোধ করছি।